BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার জেরে মৃত্যুপুরী ব্রিটেন, একদিনে মৃত ৭৮৬ জন

Published by: Sucheta Sengupta |    Posted: April 7, 2020 9:01 am|    Updated: April 7, 2020 10:16 pm

An Images

সংকট বাড়ছে। মারণ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর যুদ্ধে ক্রমশই কঠিন হচ্ছে। ভারতের করোনার বলি শতাধিক ছাড়িয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, সংখ্যাটা ১২৪। আক্রান্ত ৪৭৮৯ জন। সরকারি পরিসংখ্যান বলছে, এ রাজ্যে এখনও পর্যন্ত পাঁচজন। মারণ জীবাণুর সংক্রমণ ছড়িয়েছে ৬৯জনের শরীরে। দেশের বিভিন্ন জায়গাকে করোনার ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করে সেসব স্থানকে বিচ্ছিন্ন করার মাধ্যমে সংক্রমণ রোখার পরিকল্পনা করছেন বিশেষজ্ঞরা। ১৪ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে চলছে লকডাউন। তারপর তা প্রত্যাহার হবে নাকি আরও বাড়বে লকডাউনের সময়সীমা, তা নিয়েও চলছে বিস্তর জল্পনা। ব্রিটেন, আমেরিকায় যথারীতি পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী নিজে করোনা পজিটিভ হওয়ায় আইসোলেশনে ছিলেন। অসুস্থতা বাড়তে থাকায় তিনি হাসপাতালে ভরতি হয়েছেন, ICU-তে চিকিৎসাধীন। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

১০.০০: লকডাউন ভাঙার জেরে মঙ্গলবার সকাল থেকে রাত আটটা পর্যন্ত মোট ৬৬৯ জন মানুষকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। বাজেয়াপ্ত করা হয়েছে ৯৮টি গাড়িও।

৯.৪৫: করোনা আক্রান্ত রোগীদের শনাক্ত করার জন্য মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত ভারতে মোট এক লক্ষ ১৪ হাজার ১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

৯.৩৫: তেলেঙ্গানায় গত ২৪ ঘণ্টায় ৪০ জনের শরীরে করোনার হদিশ পাওয়া গিয়েছে।

৯.২০: ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় করোনার জেরে প্রাণ হারালেন ৭৮৬ জন মানুষ।

৯.০৫: অনুমতি ছাড়াই ডিউটিতে গরহাজির থাকায় মধ্যপ্রদেশের সাতজন চিকিৎসক ও তিনজন নার্সের নামে এফআইআর দায়ের হল।

৮.৫২: গত ২৪ ঘণ্টায় নিউইয়র্কে করোনার বলি হলেন ৭২৪ জন।

৮.৩৫: এই প্রথম করোনার স্যাম্পেল কালেকশন সাইটগুলির জন্য নির্দিষ্ট একটি গাইডলাইন ইস্যু করল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)।

৮.২০: মঙ্গলবার গুজরাতে আরও ১৯ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। মৃত্যু হয়েছে দুজনের। এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৭৫ জন।

৮.০৫: গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১৫০ জন। এর ফলে এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,০১৮।

৭.৪৮: করোনা যুদ্ধে একে অপরের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ওমানের সুলতান হাইথাম বিন তারিক। মোদিকে ফোন করে ভারতে থাকা ওমানের নাগরিকদের সাহায্য করার জন্য ধন্যবাদও জানান সুলতান।

৭.২০: গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৫০৮ জন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে বলে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক। আর মৃত্যু হয়েছে ১৩ জনের। এর ফলে ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৭৮৯ জন। এদের মধ্যে ৩৫৩ সুস্থ হয়েছেন আর ১২৪ জনের মৃত্যু হয়েছে।

৭.০০: হরিয়ানায় নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৩৩ জন। এর ফলে রাজ্যে এই মারণ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে দাঁড়াল ১২৯ জন। এদের মধ্যে এখনও পর্যন্ত দুজন মারা গিয়েছেন ও ১৭ জন সুস্থ হয়েছেন। অন্যদিকে পাঞ্জাবে আজ নতুন করে আক্রান্ত হয়েছেন আটজন। এর ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৯ জন।

৬.৫০: দিল্লির সব হাসপাতালকে করোনা রোগীদের সম্পর্কে সমস্ত তথ্য দেওয়ার নির্দেশ দিলেন দিল্লি পুলিশের জনসংযোগ আধিকারিক। কথা না শুনলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। পাশাপাশি মার্চের এক তারিখের পর কারা নিজামুদ্দিনে এসেছিলেন সেই বিষয়েও বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে বলে জানান।

৬.২৭: কেরলে গত ২৪ ঘ্ণ্টায় আরও ৯ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে জানালেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সন্ধে ৬.১০: তামিলনাড়ুতে মঙ্গলবার আরও ৬৯ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গেল। তার মধ্যে ৬৩ জন তবলিঘি জামাতের অনুষ্ঠানে যোগ দিয়েছিল। রাজ্যে আক্রান্ত মোট ৬৯০ জনের মধ্যে ৬৩৬ জনই তবলিঘি জামাতের সদস্য বলে জানালেন তামিলনাড়ুর স্বাস্থ্যসচিব বিলা রাজেশ।

বিকেল ৫.৫১: আগামী ৩০ তারিখ পর্যন্ত ট্রেনের বুকিং বাতিল করল IRCTC. তিনটি বিশেষ ট্রেনের বুকিং বাতিলে জল্পনা, লকডাউন কি বাড়ছে?

বিকেল ৫.৩০: করোনা মোকাবিলায় অন্য়ান্য বিশেষজ্ঞদের পথেই ‘Random testing’ এর পরামর্শ দিলেন অ্যাডভাইজরি বোর্ডের পরামর্শদাতা নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।  একে অপরকে সাবধানে থাকার পরামর্শ দিলেন। 

বিকেল ৫.২২: মিষ্টির দোকান খোলার পর ফুলের বাজারেও ছাড়া। বৃহস্পতিবার থেকে রাজ্যে ফুল বিক্রি অনুমতি দিলেন মুখ্যমন্ত্রী। 

বিকেল ৫.১৭: রাজ্যে করোনায় ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৬৯জন। করোনার হটস্পট হিসেবে চিহ্নিত সাতটি স্থান। নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে তথ্য দিলেন মুখ্যমন্ত্রী। 

বিকেল ৫.১৩: নবান্নে প্রথম গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ডের বৈঠক। স্কটল্যান্ড থেকে  ভিডিও কনফারেন্সে বৈঠকে যোগদান মূল পরামর্শদাতা নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্য়ায়ের। 

বিকেল ৫.০৯: দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ১১৭জনের।  জানাল স্বাস্থ্যমন্ত্রক। 

বিকেল ৪: দেশে করোনা সংক্রমণের বেশ কয়েকটি হটস্পট চিহ্নিত। রয়েছে এ রাজ্যের দুই জেলা – হাওড়া, উত্তর ২৪ পরগনা।উত্তরপ্রদেশের আগ্রা, মেরঠও  হটস্পট। সাংবাদিক বৈঠকে জানালেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল। দেশে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ৪৪২১। সুস্থ হয়ে ফিরেছেন ৩২৬ জন।

দুপুর ৩.৪২: অসমের ডিটেনশন ক্য়াম্প থেকে মানুষজনকে ছেড়ে দেওয়া নিয়ে কী সিদ্ধান্ত? সরকারের হলফনামা তলব করল সুপ্রিম কোর্ট। 

দুপুর ২.৩২: জাপানের জনবহুল শহরগুলিতে জারি জরুরি অবস্থা। ঘোষণা প্রধানমন্ত্রী শিনজো আবের। অর্থনীতি মুখ থুবড়ে পড়ার আশঙ্কা।

দুপুর ২. ২৯: শবেবরাতে কবর জিয়ারত করবেন না, করোনা আবহে মুসলিম সম্প্রদায়ের কাছে আরজি কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের।  ওইদিন কলকাতার সমস্ত করবস্থান বন্ধ রাখবে পুরসভা।

দুপুর ২: লকডাউনের সময়সীমা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। সূত্রের খবর, রাজনাথ সিংয়ের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে আলোচনা হল না।

দুপুর ১.৫০: পিপিই (PPE) কিট তৈরির কাজ শুরু করতে চলেছে ভারতীয় রেল।

দুপুর ১.২৫: করোনা মোকাবিলায় সাংসদদের বেতন ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী।Sonia-letter

 

দুপুর ১.২০: করোনা পরিস্থিতি মোকাবিলায় ‘5T Plan’ কেজরি সরকারের। পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসা, দলগত কাজ, সুস্থ জীবনে ফেরা  –  এই পাঁচ ধাপে কাজ হবে। ঘোষণা দিল্লির মুখ্যমন্ত্রীর।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে আইসোলেশনের জানলা ভেঙে পালাল জামাত সদস্য, তদন্তে পুলিশ]

দুপুর ১২.৪০: হোম কোয়ারেন্টাইনে কলকাতা পুরসভার মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা।  সূত্রের খবর, এক রোগীর চিকিৎসার পর তাঁর COVID-19 পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসায়, সাবধানতার জন্য হোম কোয়ারেন্টাইনে চলে গিয়েছেন তিনি।

দুপুর ১২.২৮ : করোনা আবহে কৌশলী চাল। জন সুরক্ষা আইনে (PSA) আটক  জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে নিজের বাসভবনে স্থানান্তরিত। সেখানেই তিনি নজরবন্দি থাকবেন। 

দুপুর ১২.১৫: অন্ধকারের মাঝেও আলোর দিশা। নিজের বাইসাইকেল কেনার ৯৭১ টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করল অন্ধ্রের মাত্র ৪ বছরের খুদে। অভিভূত প্রশাসনিক আধিকারিকরাও। 

AP-Child

বেলা ১১.২০: করোনা মোকাবিলায় মন্ত্রিগোষ্ঠীকে নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে বসলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

GoM-Rajnath-Meet

সকাল ১০.৪০: ঢাকায় এক ইমামের শরীরে মিলল COVID-19এর জীবাণু। তাঁর থেকে অনেকেরই সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় কাঁটা মসজিদে যাতায়াত করা মানুষজন।

সকাল ১০.০৫: লকডাউনের মাঝে আশার আলো দালাল স্ট্রিটে। দিনের শুরুতেই সেনসেক্স চড়ল হাজার পয়েন্ট। 

সকাল ৯.৫৬:  মুম্বইয়ের ধারাভি বসতিতে আরও দু’জন করোনা পজিটিভ। বাবা, ছেলে আক্রান্ত হওয়ায় এই নিয়ে ৭ জনের শরীরে বাসা বাঁধল COVID-19.

সকাল ৯.৪২: দেশের করোনা পরিস্থিতির উন্নতি। গত ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্য়ু। মৃতের মোট সংখ্য়া ১১৪। আক্রান্ত ৪৪২১। টুইট করে তথ্য দিল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৯.৩০: করোনা মোকাবিলায় আরও বড় পরিকল্পনা দিল্লি সরকারের। আগামী কয়েকদিনে এক লাখ নমুনা পরীক্ষা হবে,  বাড়ানো হবে কোয়ারেন্টাইন সেন্টারের সংখ্যা। পাঁচ দফা পরিকল্পনা কেজরিওয়ালের।

সকাল ৮.৪৫: ‘মাতশ্রী’ লাগোয়া এলাকায় পোস্টারের জেরে বাড়ল আতঙ্ক। উদ্ধবের বাড়ির এক নিরাপত্তারক্ষী ওই এলাকার এক চায়ের দোকানে যাওয়ায় দোকান মালিক এবং প্রতিবেশীদের  পাঠানো হল কোয়ারেন্টাইনে। 
সকাল ৮.৩২: মুম্বইয়ে এক মণিপুরী তরুণীকে লক্ষ্য করে থুতু দেওয়ার অভিযোগ যুবকের বিরুদ্ধে। অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের। করোনা আবহে থুতু ছুঁড়লে তা খুনের চেষ্টা হিসেবে দেখা হবে, নেওয়া হবে আইনি ব্যবস্থা। ইতমধ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে হিমাচল প্রদেশ।

[আরও পড়ুন: সংক্রমিত জামাত সদস্য নির্দোষ, অভব্য আচরণের অভিযোগ অস্বীকার রায়পুর এইমসের]

সকাল ৮.৩০: করোনা জ্বরে সবচেয়ে বেশি কাবু মহারাষ্ট্র। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বাসভবন ‘মাতশ্রী’ সংলগ্ন এলাকাকে ‘সংক্রামক এলাকা’ (Containment Zone) চিহ্নিত করে নোটিস দিল বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন।

সকাল ৮.১৩:  মহামারি রুখতে নয়া পদক্ষেপ। ২৪টি ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা শিথিল করল দিল্লি। তবে তালিকায় নেই হাইড্রক্সিক্লোরোকুইন। 

সকাল ৮: আবেদনের পর কার্যত হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্টের গলায়। করোনা মোকাবিলায় ফের ভারতের থেকে হাইড্রক্সিক্লোরোকুইন চেয়ে পাঠালেন ট্রাম্প। ওষুধ না পেলে পালটা পদক্ষেপ নেবে আমেরিকা, হুমকি ট্রাম্পের।

সকাল ৭.২৫: করোনা সংক্রমণের জের। ভারতের ‘গগনযান’ প্রকল্পে নভোচরদের রাশিয়ায় প্রশিক্ষণ বাতিল। ২০২২ সালে মহাকাশের পাঠানোর কথা ছিল।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় নয়া পন্থা, কিয়স্কের মাধ্যমে নমুনা সংগ্রহ হবে কেরলে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement