BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলালে টাকা বন্ধের হুমকি কেন্দ্রীয় মন্ত্রীর, পালটা দিল তৃণমূল

Published by: Subhajit Mandal |    Posted: March 10, 2022 10:47 am|    Updated: March 10, 2022 11:41 am

Union minister Gajendra Singh Shekhawat alleges West Bengal gorvernment of renaming central projects | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: কেন্দ্রীয় প্রকল্প রাজ্য সরকার নিজেদের নামে চালাচ্ছে এমন অভিযোগ রাজ্য বিজেপি (BJP) দীর্ঘদিন করে আসছে। বুধবার সেই অভিযোগের সুরেই এবার সরব হলেন কেন্দ্রীয় জল শক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। বুধবার রাজ্য বিজেপি দপ্তরে সাংবাদিক বৈঠকে তিনি এই অভিযোগ করেছেন।‌

কেন্দ্রীয় মন্ত্রীর অভিযোগ, “আমাদের কাছে খবর আছে প্রধানমন্ত্রী ঘোষিত ‘জল জীবন মিশনে’র নাম পরিবর্তন করেছে রাজ্য সরকার। যদি সত্যিই এটা হয়ে থাকে তাহলে কেন্দ্রীয় সরকারের কাছে যেন সহযোগিতা আশা না করে।” একই কথা বলেছেন কেন্দ্রীয় জল শক্তি মন্ত্রকের মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতও (Gajendra Singh Shekhawat)। তিনি বলছেন,”কিছু রাজ্য কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলে নিজেদের নামে চালাচ্ছে। পশ্চিমবঙ্গের ব্যাপারটি শুভেন্দু অধিকারীর থেকে জেনেছি। রাজ্যপালের কাছ থেকেও বিষয়টি জেনেছি। পশ্চিমবঙ্গে এমনটা চলতে থাকলে বরদাস্ত করা হবে না।”

[আরও পড়ুন: Assembly Polls Result Live Update: ৪ রাজ্যে বিজেপি ক্ষমতায় ফেরার ইঙ্গিত মিলতেই চাঙ্গা শেয়ার বাজার]

কেন্দ্রীয় মন্ত্রী সরাসরি বলে দেন, এভাবে প্রকল্পের নাম বদলালে টাকা দেওয়া হবে না। তাঁর আরও অভিযোগ, ‘জল জীবন মিশন’ প্রকল্পের কাজে পশ্চিমবঙ্গ পিছিয়ে। ওড়িশা যেখানে ৩ শতাংশ থেকে ৪৭ শতাংশে পৌঁছেছে সেখানে পশ্চিমবঙ্গ এই প্রকল্পের কাজ করতে পেরেছে মাত্র ২০ শতাংশ। পাশাপাশি কেন্দ্রের বরাদ্দ অর্থ রাজ্য খরচ করতে পারছে না বলেও অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর। এর পালটাও এসেছে তৃণমূলের তরফে। ক্ষুব্ধ তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh) বলছেন, “কেন্দ্র যে টাকা দেয়, সেই টাকা তো কেন্দ্রের বাপের না। রাজ্য থেকেই সেই টাকা যায়।” তাছাড়া কেন্দ্র সরকারের অনেক প্রকল্পের টাকাও তো রাজ্য সরকার দেয়। তাহলে তো সেইসব প্রকল্পও তো বন্ধ করতে হয়।

[আরও পড়ুন: উঠে গেল মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকার বয়সের ঊর্ধ্বসীমা, জানাল মেডিক্যাল কমিশন]

প্রসঙ্গত, গতকালই বিধানসভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছেন, ২০২৪ সালের মধ্যে বাড়ি বাড়ি বিশুদ্ধ জল পরিষেবা পৌঁছে দেবে সরকার। কিন্তু কেন্দ্রের দাবি, ২০২১-২২ অর্থবর্ষে বাংলাকে কেন্দ্রীয় জল জীবন মিশন ও স্বচ্ছ ভারত মিশন প্রকল্পের খাতে ৬ হাজার ৯৯৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। সেই টাকাতেই জল প্রকল্পের কাজ চলছে। রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি মন্ত্রী পুলক রায় আবার এই তথ্যকে পুরোপুরি ভুল বলে দাবি করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে