BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুলিশ, স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তায় কড়া যোগী সরকার, হেনস্তা করলে শাস্তি

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 3, 2020 2:00 pm|    Updated: April 3, 2020 2:00 pm

UP Govt apply National Security Act, If cops attacked

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে রাস্তায় নেমে পুলিশ জনসাধারণকে বিধি নিষেধ মানতে বললে তাঁদের হেনস্থা করা যাবে না। কেউ তা করলে জাতীয় নিরাপত্তা আইনের(NSA) অধীনে অভিযুক্তের বিরুদ্ধে মামলা রুজু করা হবে। এমনটাই নির্দেশিকা জারি করল যোগী আদিত্যনাথের সরকার।

দেশজুড়ে লকডাউন জারি হলেও সেই নিয়ম মানতে রাজি নন বেশ কিছু লোক। তাদের প্রায় জোর করে লকডাউনের বিধি শেখাতে হচ্ছে পুলিশ-সহ স্বাস্থ্যকর্মীদের। বৃহস্পতিবারই ইন্দোর, দিল্লি ও দেশের নানা জায়গায় পুলিশ কর্মী ও রাজ্য পুলিশের সঙ্গে অভব্য আচরণ করেন অনেকে। ইন্দোর, বেঙ্গালুরুতে প্রচারে গিয়ে আক্রান্ত হন স্বাস্থ্যকর্মীরা। নিজামুদ্দিন কোয়ারেন্টাইনে চিকিৎসকদের মুখে থুতু ছিটিয়ে দেওয়ার মতও কাজ করারও হুমকি দিয়েছেন অনেকে। তাই স্বাস্থ্যকর্মী-সহ পুলিশদের সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেন যোগী আদিত্যনাথের সরকার। এদিন তিনি নির্দেশিকা জারি করেন, লকডাউনে পুলিশ নিজের কাজ করছেন। তারা মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করছেন ও জমায়েত থাকলে তা সরিয়ে দিচ্ছেন। রাজ্যে বেশ কয়েকটি এমন ঘটনা ঘটেছে ,যেখানে এই কাজ করতে গিয়ে আক্রান্ত হয়েছেন পুলিশ কর্মীরা। তাই এই ঘটনা রোধ করতে এনএসএ-র সাহায্য নেওয়া হচ্ছে। সচেতনতার প্রচারে গিয়ে কোনও পুলিশ কর্মী আক্রান্ত হলে অভিযুক্তের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনের অধীনে মামলা রুজু করা হবে। ইতিমধ্যেই কোয়ারেন্টাইনে থাকা নিজামুদ্দিনের জামাত সদস্যের বিরুদ্ধে এই এই মামলা রুজু করা হয়েছে। স্বাস্থ্যকর্মীদের সঙ্গে অভব্য আচরণের জন্য তাঁদের বিরুদ্ধে এই আইন লাগু করা হয়। লকডাউনকে যারা হালকা ভাবে দেখছেন বা যারা পুলিশ কর্মীদের রাস্তায় হেনস্তা করছেন তাদের জন্যই প্রযোজ্য হবে এই আইন।

[আরও পড়ুন:লকডাউনেই জন্ম যমজ সন্তানের, নাম দেওয়া হল ‘করোনা’ ও ‘কোভিড’]

সচেতনতার প্রচারে গিয়ে মুজফ্ফরনগরে আক্রান্ত হন এক পুলিশ আধিকারিক ও এক কনস্টেবল। লকডাউনের বিধিনিষেধ মানতে বললে তাঁদের মারধর করে একদল গ্রামবাসী। পাথরছুঁড়ে, লোহার রড দিয়ে  মারধর করে পুলিশ কর্মীদের। ইতিমধ্যেই সেখানে পুলিশের পাহাড়া বসানো হয়েছে।

[আরও পড়ুন:‘শ্রমিকদের অর্থসাহায্য নিশ্চিত করুন’, মোদির ঘোষণায় কড়া প্রতিক্রিয়া মহুয়া মৈত্রর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে