BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৯  সোমবার ১৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাস্তায় নেমে ভিক্ষা করার জের! ২৫ হাজার হোমগার্ডের চাকরি ফেরাল যোগী সরকার

Published by: Soumya Mukherjee |    Posted: October 24, 2019 8:46 pm|    Updated: October 24, 2019 8:46 pm

Uttar Pradesh government to continue with services of home guards

রাস্তায় নেমে ভিক্ষা করছেন হোমগার্ডরা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্টোবরের ১৫ তারিখ ২৫ হাজার হোমগার্ডকে কাজ থেকে বসিয়ে দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। এর জেরে বিরোধীরা প্রবল সমালোচনা করলেও কেউ কোনও ভ্রুক্ষেপ করেনি। কিন্তু, ছবিটা বদলে গেল চাকরি হারানো হোমগার্ডদের তীব্র আন্দোলনের ফলে। তাঁরা রাস্তায় ভিক্ষায় থালা হাতে বেরোতেই নিন্দার ঝড় উঠল দেশজুড়ে। যার জেরে নড়েচড়ে বসতে বাধ্য হল যোগী প্রশাসন। ফের নোটিস জারি করে ওই হোমগার্ডদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হল।

[আর পড়ুন:মহারাষ্ট্রে মুখরক্ষা বিজেপির, মুখ্যমন্ত্রিত্বের দাবিতে চাপ বাড়াচ্ছে শরিক শিব সেনা]

উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব অবনীশ অবস্তির তরফে প্রকাশিত ওই নোটিসে বলা হয়েছে, আসন্ন উৎসবের মরশুম উপলক্ষে পুরনো সিদ্ধান্তে বদল আনা হয়েছে। এর ফলে হোমগার্ডরা আগে যেভাবে ডিউটি করতে সেভাবেই করবেন। আর স্বরাষ্ট্র দপ্তরের অর্থবরাদ্দ থেকেই ওই হোমগার্ডদের মাইনে দেওয়া হবে। যতদিন পর্যন্ত ফান্ড পারমিট করবে ততদিন পর্যন্ত টাকা পাবেন তাঁরা। উত্তরপ্রদেশের হোমগার্ড সংক্রান্ত দপ্তরের মন্ত্রী চেতন চৌহান অর্থবরাদ্দের বিষয়ে আশ্বস্ত করতেই এই নোটিস জারি করা হয়।

গত মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের তরফে স্পষ্টতই জানিয়ে দেওয়া হয়, ২৫ হাজার হোমগার্ডকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হল। আগামীদিনে সরকারের প্রয়োজন অনুসারে কাজ দেওয়া হলেও হোমগার্ডে চাকরি করার সুযোগ তাঁদের সামনে আর নেই।

[আর পড়ুন:দেশজুড়ে বিধানসভা উপনির্বাচনেও ভাল ফল বিরোধীদের, চিন্তায় বিজেপি]

জানা গিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশের পর পুলিশের বেতন কাঠামোর সঙ্গে সাযুজ্য রেখে হোমগার্ডদেরও মাইনে বাড়ানো হয়। এর ফলে সরকারের খরচ একধাক্কায় অনেকখানি বেড়ে যায়। এই খরচ কমানোর জন্যই একসঙ্গে ২৫ হাজার হোমগার্ডকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় যোগী সরকার। দেওয়ালির আগেই তাদের বসিয়ে দেওয়া হয়। এর প্রতিবাদে উর্দি পরে বিভিন্ন এলাকার বাজারে গিয়ে বাটি হাতে ভিক্ষা করেন হোমগার্ডরা। যা দেখে হতবাক হয়ে যান সাধারণ মানুষ। তখন তাঁদের চাকরি থেকে বরখাস্ত হওয়ার খবর সাধারণ মানুষকে জানান আন্দোলনকারী। যার ফলে রাজ্যজুড়ে তৈরি হয় সহানুভূতির হাওয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে