BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

স্রেফ ‘আই ওয়াশ’! বিকাশের এনকাউন্টারের তদন্তে কমিশন গঠন যোগী সরকারের

Published by: Paramita Paul |    Posted: July 12, 2020 3:50 pm|    Updated: July 12, 2020 3:53 pm

An Images

বিকাশ দুবে

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের অপরাধ জগতের ‘বেতাজ বাদশা’ বিকাশ দুবের এনকাউন্টার নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। কেউ কেউ তো সরাসরি উত্তরপ্রদেশের যোগী সরকারের বিরুদ্ধে অভিযোগ আঙুল তুলতে শুরু করেছেন। এবার সেই ‘দোষ’ খণ্ডন করতে অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এক সদস্যের কমিশন গঠন করা হল। কীভাবে গাড়ি উলটে গেল, কীভাবেই বা বিকাশ (Vikash Dubey) পালানোর চেষ্টা করল, কেন গুলি চালালো পুলিশ-এ সমস্ত তদন্ত করে দেখবে এই কমিশন। আগামী দু’মাসের মধ্যে যোগী সরকারের কাছে সেই রিপোর্ট জমা করার নির্দেশ দেওয়া হয়েছে।

চলতি মাসের গোড়ার দিকে কানপপুরের বাড়ি থেকে ওই কুখ্যাত অপরাধীতে ধরতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন আট পুলিশ কর্মী। এরপর থেকেই বিকাশের (Vikash Dubey) খোঁজে হন্যে ঘুরছিল উত্তরপ্রদেশে পুলিশ। কিন্তু বারবার তাঁদের চোখে ধুলো দিয়ে পালাচ্ছিল সে। এক সপ্তাহের মধ্যে একাধিক এনকাউন্টারে নিকেশ হয়েছে বিকাশের একাধিক সঙ্গী। শেষঅবধি মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মহাকাল মন্দির থেকে বিকাশকে (Vikash Dubey) পাকড়াও করা হয়। কিন্তু শেষরক্ষা হল না। কানপুরে পৌঁছনোর আগেই পুলিশের গুলিতে ঝাঁজরা হয়ে গিয়েছিল বিকাশ। এসটিএফের দাবি, বিকাশকে যে গাড়িতে আনা হচ্ছিল, সেই গাড়ি উলটে যায়। আর সেই সুযোগে পুলিশের পিস্তল ছিনিয়ে নিয়ে চম্পট দেওয়ার চেষ্টা করে বিকাশ। পুলিশ কর্মীদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে সে। আত্মরক্ষায় পালটা গুলি চালায় পুলিশও। আর তাতেই খতম হয় বিকাশ (Vikash Dubey)। কিন্তু এই ঘটনা নিয়ে একাধিক প্রশ্ন উঠে যায়।

বিরোধী শিবির থেকে বারবার ফেক এনকাউন্টারের (Encounter) তত্ত্ব তুলে ধরা হচ্ছে। কংগ্রেস (Congress) থেকে সপা (SP), তৃণমূল (TMC) থেকে বিএসপি (BSP)-সকলের একই রা। বিকাশ দুবেকে (Vikas Dubey) কেন এনকাউন্টার হল, তার উপযুক্ত তদন্ত চাই। প্রয়োজনে সিবিআই তদন্ত করুক কিংবা বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন তাঁরা। অভিযোগ, বিকাশকে না সরালে উত্তরপ্রদেশে সরকারের বহু তথ্য ফাঁস হয়ে যেত। তাই সরকারের মুখ বাঁচাতেই সরিয়ে দেওয়া হল বিকাশকে। এবার সেই পরিস্থিতি সামাল দিতে নামল যোগী সরকার। 

[আরও পড়ুন : কাশ্মীরে রাতভর তুমুল গুলির লড়াই, খতম এক সন্ত্রাসবাদী]

এদিকে বিকাশের উত্থান, তাতে কাদের মদত ছিল, কীভাবে আটজন পুলিশ কর্মীকে হত্যা করা হয়েছে এ সবকিছুর তদন্ত করতে সিট (SIT) গঠন করেছে পুলিশ। কিন্তু এনকাউন্টারের তদন্তভার তাঁদের উপর দেওয়া হয়নি। এক সপ্তাহের মধ্যে সেই রিপোর্ট জমা করতে বলা হয়েছে। বরং সেই তদন্তের জন্য রবিবার অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে কমিশন (Commission) গঠনের নির্দেশ দেওয়া হল। যদিও এর পিছনে অন্য তত্ত্ব দেখছে বিরেধীরা। তাঁদের দাবি, এনকাউন্টার নিয়ে গোটা দেশের কাছে সমালোচিত হয়েছে যোগী সরকার। এবার সেই দোষ খণ্ডন করতেই এই কমিশন তৈরি করল যোগী সরকার।

[আরও পড়ুন : গ্র্যাজুয়েট হলেই মিলবে পাসপোর্ট, মেয়েদের জন্য আজব নিয়ম হরিয়ানা সরকারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement