BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যোগীরাজ্যে গো-পালনে জোর, অসুস্থ গরুর চিকিৎসায় মিলবে অ্যাম্বুল্যান্স পরিষেবা!

Published by: Sayani Sen |    Posted: November 15, 2021 3:03 pm|    Updated: November 15, 2021 4:40 pm

Uttar Pradesh government is all set to start an ambulance service for cows । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার অসুস্থ গরুর জন্যও মিলবে অ্যাম্বুল্যান্স পরিষেবা। কোনও দুর্ঘটনায় আহত কিংবা শারীরিকভাবে অসুস্থ গরুকে অ্যাম্বুল্যান্স (Ambulance) করেই নিয়ে যাওয়া যাবে হাসপাতালে। নিশ্চয়ই ভাবছেন নয়া এই পরিষেবা কোথায় চালু হতে চলেছে? উত্তরপ্রদেশেই গরুর জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু হতে চলেছে। একথা জানান ডেয়ারি উন্নয়ন, পশুপালন এবং মৎস্যমন্ত্রী লক্ষ্মীনারায়ণ চৌধুরী।

মন্ত্রী জানান, দেশের মধ্যে উত্তরপ্রদেশে (Uttar pradesh) গরুদের জন্য প্রথম অ্যাম্বুল্যান্স পরিষেবা চালুর কথা ভাবা হয়েছে। রাজ্যের গো-পালনে উন্নতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ডিসেম্বর থেকেই চালু হবে এই পরিষেবা। মোট ৫১৫টি অ্যাম্বুল্যান্স বরাদ্দ করা হবে এই পরিষেবার জন্য। কোনও গো-পালক এই পরিষেবা নেওয়ার জন্য ১২২ নম্বরে ফোন করতে পারেন। আর এক ফোনেই মাত্র পনেরো থেকে কুড়ি মিনিটের মধ্যে ঠিক বাড়ি কিংবা খামারের সামনে হাজির হবে অ্যাম্বুল্যান্স। অসুস্থ কিংবা আহত গরুকে দ্রুত চিকিৎসার জন্য অ্যাম্বুল্যান্স করে পশু হাসপাতালে নিয়ে যাওয়া হবে।

[আরও পড়ুন: প্রেমে পড়া বারণ! খদ্দেরের বিয়ের প্রস্তাব পেয়ে এ কী করলেন যৌনকর্মী!]

কোনও অসুস্থ কিংবা জখম গরুকে (Cow) হাসপাতালে নিয়ে যাওয়ার পথেও চিকিৎসার ব্যবস্থা থাকবে অ্যাম্বুল্যান্সে। সে কারণেই অ্যাম্বুল্যান্সে থাকবেন একজন পশু চিকিৎসক এবং তাঁর দু’জন সহকারী। তাঁরাই প্রাথমিক ভাবে গরুর শারীরিক সমস্যা খতিয়ে দেখবেন। তারপর হাসপাতালে নিয়ে গিয়ে হবে চিকিৎসা।

যোগীরাজ্যে প্রায়শই সাধারণ মানুষের চিকিৎসা পরিষেবা নিয়ে প্রশ্ন ওঠে। বারবার সামনে আসে ভুরি ভুরি অভিযোগ। তারই মাঝে অসুস্থ কিংবা জখম গরুর জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা নিয়ে স্বাভাবিকভাবেই হইচই শুরু হয়েছে। পরিষেবা শুরু হলেও তা মিলবে কতটা, তা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। যদিও সে বিষয়টিও মাথায় রেখেছে উত্তরপ্রদেশ প্রশাসন। পরিষেবা না পেলে লখনউয়ে অভিযোগ কেন্দ্র তৈরি করা হবে। নির্দিষ্ট নম্বরে ফোন করেই জানানো যাবে অভিযোগ। রাজনৈতিক মহলের মতে, হিন্দুত্বকে হাতিয়ার করার ফলে গো-পালনে অতিরিক্ত নজর দিচ্ছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সে কারণে দেশের মধ্যে উত্তরপ্রদেশে প্রথম চালু হতে চলেছে গরুর অ্যাম্বুল্যান্স পরিষেবা। 

[আরও পড়ুন: অসুস্থতায় মৃত্যু নাকি অন্য কিছু? উল্টোডাঙা স্টেশনের বাইরের শৌচালয়ে মহিলার দেহ উদ্ধারে রহস্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে