BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

সাধারণতন্ত্র দিবসের ট্যাবলোয় রাম মন্দিরের নকশা, বিতর্কের মধ্যেই সেরার খেতাব পেল উত্তরপ্রদেশ

Published by: Subhajit Mandal |    Posted: January 28, 2021 9:10 am|    Updated: January 28, 2021 9:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে ট্যাবলো নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক। সেই ট্যাবলোই কিনা পেল সেরার শিরোপা। হ্যাঁ, সাধারণতন্ত্র দিবসের (Republic Day) কুচকাওয়াজে সেরা ট্যাবলোর খেতাব পেয়েছে উত্তরপ্রদেশের রাম মন্দিরের রেপ্লিকাযুক্ত ট্যাবলো। মোট ১৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এবারের কুচকাওয়াজে অংশ নিয়েছিল। সবকটি ট্যাবলোর মধ্যে উত্তরপ্রদেশের ট্যাবলোকেই বেছে নেওয়া হয়েছে সেরা হিসেবে। বৃহস্পতিবার উত্তরপ্রদেশ সরকারকে এজন্য পুরস্কৃত করবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)।

Uttar Pradesh's Republic Day tableau showcasing Ayodhya Ram temple replica bags first prize

এমনিতে প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোতে কোনও রাজ্যের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, সমৃদ্ধি তুলে ধরা হয়। রাজ্যগুলি নিজেদের সংস্কৃতি এবং সাফল্য ট্যাবলোর মাধ্যমে দেশ তথা বিশ্ববাসীর কাছে তুলে ধরার চেষ্টা করে। এবারের কুচকাওয়াজে উত্তরপ্রদেশ সরকার অযোধ্যায় নির্মীয়মাণ রাম মন্দিরের (Ram Mandir) নকশা তুলে ধরে। সেই সঙ্গে সংস্কৃতির নিদর্শন হিসেবে তুলে ধরা হয় মহর্ষি বাল্মীকির আশ্রম। কয়েকজন অভিনেতা মহর্ষি বাল্মীকি এবং তাঁর শিষ্যদের বেশে সশরীরে ট্যাবলোতে উপস্থিত ছিলেন। ওই ছোট্ট ট্যাবলোর মধ্যেই রামায়ণের বিভিন্ন কাহিনি তুলে ধরা হয়। তুলে ধরা হয় অযোধ্যার ঐতিহ্যবাহী দীপোৎসবের ছবিও। উত্তরপ্রদেশ সরকারের এই ট্যাবলোকেই এবারের কুচকাওয়াজের সেরা ট্যাবলোর স্বীকৃতি দিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: করোনা সংক্রান্ত নয়া কোভিড বিধি ঘোষণা কেন্দ্রের, দেওয়া হল একাধিক ছাড়]

চমকপ্রদ বিষয় হল, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের পর উত্তরপ্রদেশ সরকারের ট্যাবলো নিয়েই বিতর্ক সবচেয়ে বেশি হচ্ছিল। বিরোধীরা প্রশ্ন তুলছিলেন, ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে একটি নির্দিষ্ট ধর্মের ট্যাবলোর প্রদর্শন কীভাবে সংস্কৃতির নিদর্শন হতে পারে? বিরোধীদের এই অভিযোগ অবশ্য ফুঁৎকারে উড়িয়ে দিয়েছে কেন্দ্র। তাঁরা মনে করেছে, উত্তরপ্রদেশের ট্যাবলোতেই প্রকৃত ভারতীয় সংস্কৃতি ফুটে উঠেছে। তাই সেরা ট্যাবলোর খেতাব তাদেরই প্রাপ্য।

প্রসঙ্গত, সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে ট্যাবলো নিয়ে এর আগেও বিতর্ক হয়েছে। এর আগে একাধিকবার বাংলার ট্যাবলো বাদ যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছে এরাজ্যের শাসকদল। তবে, এবছর সেই প্রশ্ন তোলার অবকাশ রাখেনি কেন্দ্র। ১৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যের ট্যাবলোর মধ্যে ঠাঁই পেয়েছে এরাজ্যের সবুজ সাথীও। তবে, সেরার খেতাব পেল যোগীরাজ্য।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement