BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শীঘ্রই শুরু হবে ‘ভারচুয়াল কোর্ট’, করোনা রুখতে পদক্ষেপ শীর্ষ আদালতের

Published by: Monishankar Choudhury |    Posted: March 16, 2020 2:06 pm|    Updated: March 16, 2020 2:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামছে না করোনার মৃত্যুমিছিল। বিশ্বের প্রায় ১৫০টি দেশে থাবা বসিয়েছে এই ভয়ানক ভাইরাসটি। প্রাণ হারিয়েছেন প্রায় ৬ হাজার মানুষ। এহেন পরিস্থিতিতে সংক্রমণ রুখতে শীঘ্রই ‘ভারচুয়াল কোর্ট’ শুরু করার কথা জানিয়েছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: ইয়েস ব্যাংক মামলায় অনিল আম্বানিকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট]

সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, “আমরা চাই না আদালত থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ুক। তাই পরিস্থিতির কথা মাথায় রেখে শীঘ্রই ভারচুয়াল কোর্ট চালু করা হবে। এবার থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মামলা লড়তে পারবেন আইনজীবীরা।” সোমবার আদালত চত্বরে থার্মাল স্ক্যানিংয়ের জন্য লম্বা লাইন পড়ে। আদালতের মধ্যে মামলাকারী, আইনজীবী ও কয়েকজন সাংবাদিক ছাড়া সাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বিশ্লেষলকদের মতে, শীর্ষ আদালতের এই সিদ্ধান্ত প্রশংসনীয়। আদালতে বহু মানুষের সমগমের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে গিয়েছে। আবার, মামলার পাহাড় জমে ওঠায় আদালতের কাজ বন্ধ করলে সমস্যায় পড়বেন বিচারপ্রার্থীরা। তাই ‘ভিডিও কনফারেন্স’ করে মামলার শুনানি এগিয়ে নিয়ে গেলে সবদিকই রক্ষা হবে।

এদিকে, চিনে বিগত কয়েকদিনে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। করোনা ভাইরাসের উৎসস্থল ইউহানে কমছে সংক্রমণ। তবে পরিস্থিতি ঘোরাল হয়ে উঠছে ইটালি ও ইরানে।চিনের পর এই দুই দেশেই সবচেয়ে বেশি আঘাত হেনেছে মারণ রোগটি। ইটালিতে মৃতের সংখ্যা এক ধাক্কায় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০৯। ফ্রান্স ও স্পেনে বন্ধ করে দেওয়া হয়েছে কাফে, দোকান ও রেস্তরাঁ। ভারতেও এপর্যন্ত ১১৭ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। জনতার কাছে অযথা আতঙ্কিত না হপয়র এবং গুজবে কান না দেওয়ার আরজি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

[আরও পড়ুন: রাজধানী এক্সপ্রেসেও করোনা আতঙ্ক, মাঝপথে ট্রেন থামিয়ে স্বাস্থ্য পরীক্ষা রাশিয়ান দম্পতির!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement