BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কৃষিক্ষেত্রে কৃতিত্বের স্বীকৃতি, টানা ষষ্ঠবার কেন্দ্রের ‘কৃষিকর্মণ’ পুরস্কার পেল বাংলা

Published by: Subhajit Mandal |    Posted: September 18, 2019 5:16 pm|    Updated: September 18, 2019 5:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষিক্ষেত্রে রাজ্যের সাফল্যের স্বীকৃতি দিল কেন্দ্র। আরও একবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রক প্রদত্ত কৃষি কর্মণ পুরস্কার জিতে নিয়েছে বাংলা। এর আগে পর পর পাঁচবার এই পুরস্কার জিতেছে পশ্চিমবঙ্গ। ভুট্টা চাষের জন্য দেশের অন্যান্য রাজ্যকে হারিয়ে সেরার শিরোপা তুলে নিয়েছে এ রাজ্য। টুইটারে একথা জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: বহুদলীয় গণতন্ত্রের উপর মানুষ আস্থা হারিয়েছেন, মন্তব্য অমিত শাহর]

দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রাজ্যের দাবি দাওয়া নিয়ে বৈঠক করছেন মুখ্যমন্ত্রী। তার ঠিক আগেই সুখবর এসে পৌঁছেছে নবান্নে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রকের তরফে চিঠি দিয়ে জানানো হয়েছে, ভুট্টা চাষে স্বীকৃতির জন্য এবছরের কৃষিকর্মণ পুরস্কার জিতে নিয়েছে বাংলা। কৃষিকর্মণের স্মারকের পাশাপাশি ২ কোটি টাকার পুরস্কারমূল্যও জিতে নিয়েছে রাজ্য। দিল্লি থেকেই টুইটারে এই সুখবর জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, “আনন্দের সঙ্গে জানাচ্ছি, পশ্চিমবঙ্গ আরও একবার কৃষিকর্মণ পুরস্কার পেয়েছে। মূলত ভুট্টা চাষের জন্য এই পুরস্কার জিতেছে বাংলা। এর আগে পাঁচবার আমরা এই পুরস্কার পেয়েছিলাম। আমি রাজ্যের প্রত্যেক আধিকারিককে এই কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানাই। আপনারা এগিয়ে চলুন।”

[আরও পড়ুন: মোদিকে ‘দেশের জনক’ বলে টুইট দেবেন্দ্র ফড়ণবিসের স্ত্রীর, বিতর্ক নেটদুনিয়ায়]

কৃষিক্ষেত্রে বাংলা অন্যান্য সমস্ত রাজ্যকে লাগাতার টেক্কা দিয়ে আসছে। যদিও, এবছর বাংলার পাশাপাশি একাধিক রাজ্য এই পুরস্কার পেয়েছে। তালিকায় রয়েছে বিহারের নামও। বাংলা এর আগে চাল, ডাল এবং তৈলবীজ উৎপাদনের জন্য কৃষিকর্মণ পেয়েছে। এবছর তা পাওয়া গেল ভুট্টা চাষের জন্য। নবান্ন সূত্রে খবর, ২০১৭-১৮ সালে প্রায় ১৫ লক্ষ মেট্রিক টন ভুট্টা উৎপাদন হয়েছে। মূলত পোলট্রি এবং মাছ চাষে ভুট্টারা চাহিদা বাড়ায় ভুট্টার চাষ বেড়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement