BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: মিটবে বিদেশযাত্রার সমস্যা, চলতি সপ্তাহেই কোভ্যাক্সিনকে অনুমোদন দিতে পারে WHO!

Published by: Abhisek Rakshit |    Posted: September 14, 2021 8:50 am|    Updated: September 14, 2021 10:02 am

WHO nod for Bharat Biotech's Covaxin Covid-19 vaccine expected this week | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid-19) দেশীয় টিকা কোভ্যাক্সিনকে (Covaxin) চলতি সপ্তাহেই অনুমোদন দিতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু’র তরফে বলা হয়েছে, আইসিএমআর (ICMR) এবং ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি কোভ্যক্সিনের ‘এফিকেসি’ এবং ম্যানুফ্যাকচারিং স্ট্যান্ডার্ড ভাল। আর তাই ভারতীয় সংস্থার তৈরি করোনার এই টিকাকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের ১৩টি দেশে কোভ্য্যক্সিনকে অনুমোদন দেওয়া হলেও এখনও পর্যন্ত হু’র তরফে ছাড়পত্র না মেলায় কোভ্যাক্সিন টিকা নিয়েছেন এমন ব্যক্তিরা বিদেশ সফর করতে পারছিলেন না। যার জন্য অনেকেই বিপাকেও পড়ছিলেন। হু’র ছাড়পত্র মিললে সেই জট দ্রুত কেটে যাবে। প্রস্তুতকারী সংস্থাও সহজেই বিশ্বের অন্যান্য দেশে কোভ্যাক্সিন রপ্তানিও করতে পারবে।

[আরও পড়ুন: Covaxin: ভাঁড়ার শূন্য, কলকাতায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ কোভ্যাক্সিনের টিকাকরণ]

এখন পর্যন্ত হু’র তরফে মাত্র ছটি করোনা টিকাকেই অনুমোদন দেওয়া হয়েছে। যার মধ্যে ভারতে তৈরি কোভিশিল্ড-সহ মর্ডানা, ফাইজার, জনসন অ্যান্ড জনসন, সিনোফার্ম এবং সিনোভ্যাক রয়েছে। কোভ্যাক্সিনের অনুমোদনের জন্য বহুদিন আগেই হু’র কাছে আবেদন করেছিল ভারত বায়োটেক। নানা জটিলতায় সেই প্রক্রিয়া আটকে থাকার পরে সেই জট এবার কাটতে চলেছে বলেই সূত্রের খবর। সেপ্টেম্বর মাসের মধ্যেই যে কোভ্যাক্সিনের ছাড়পত্র মিলতে পারে সেই আঁচ অবশ্য আগে থেকেই মিলেছিল।

চলতি মাসেই বিদেশ সফরের সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi)। রাষ্ট্রসংঘের কর্মসূচিতে যোগ দিয়ে চলতি মাসেই আমেরিকা যাওয়ার কথা তাঁর। তার আগেই যাতে হু ভারত বায়োটেকের তৈরি করোনার এই টিকাটিকে অনুমোদন দেয়, কেন্দ্রের তরফে সেই প্রসঙ্গে তৎপরতা শুরু হয় বলে খবর। কারণ, প্রধানমন্ত্রী মোদি নিজে কোভ্যাক্সিনের টিকা নিয়েছেন। সেক্ষেত্রে কোভ্যাক্সিন হু’র অনুমোদন না পেলে প্রধানমন্ত্রীর বিদেশ সফরকে কেন্দ্র করে জটিলতা তৈরির আশঙ্কা ছিল।

[আরও পড়ুন: Coronavirus: ফের চিড়িয়াখানায় আতঙ্ক! করোনা আক্রান্ত অন্তত ১৩টি গরিলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×