১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Republic Day 2022: ৭৩তম সাধারণতন্ত্র দিবসে কলকাতার রাজপথে ‘নেতাজি’, কুচকাওয়াজে উপস্থিত মমতা-ধনকড়

Published by: Sulaya Singha |    Posted: January 26, 2022 12:17 pm|    Updated: January 26, 2022 3:40 pm

73rd Republic Day celebrated at Red Road, Kolkata | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির কুচকাওয়াজ থেকে বাদ পড়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে তৈরি বাংলার ট্যাবলো। যা নিয়ে চরমে পৌঁছায় কেন্দ্র-রাজ্য সংঘাত। চিঠি, পালটা চিঠির পরও বাংলার ‘নেতাজি’র ঠাঁই হয়নি দিল্লির রাজপথে। দেশের ৭৩ তম সাধারণতন্ত্র দিবসে (Republic Day 2022) সেই ট্যাবলোই প্রদর্শিত হল রেড রোডে। দর্শকাসন থেকে হাত জোড় করে সম্মান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee)।

mamata

বুধবার সকাল ১০টা ১৫ মিনিট নাগাদ রেড রোডে পৌঁছে যান মমতা। হাজির হন রাজ্যপাল জগদীপ ধনকড়ও (Jagdeep Dhankar)। উভয়ের সৌজন্য সাক্ষাৎও হয়। এরপর জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যপাল। শুরু হয় কুচকাওয়াজ অনুষ্ঠান। কোভিডবিধির কথা মাথায় রেখে এবার ভিড় এড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাই দর্শকদের প্রবেশের উপর জারি ছিল নিষেধাজ্ঞা। ভিআইপি সংখ্যাও ছিল কম। উপস্থিত ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবও।

dhankar

[আরও পড়ুন: দিল্লিতে গণধর্ষণের শিকার ৮ বছরের শিশুকন্যা! আশঙ্কাজনক অবস্থায় ভরতি হাসপাতালে]

তবে বিতর্কের ঊর্ধ্বে থাকতে পারল না প্যারেডের অনুষ্ঠানও। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। এই প্রথমবার রেড রোডে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন না বিরোধী দলনেতা। যদিও কোভিডবিধির (COVID-19) জেরেই এবার অনুষ্ঠানে আমন্ত্রিতের সংখ্যায় কাটছাঁট হয়েছিল।

netaji

এদিন রেড রোডের মূল অনুষ্ঠানের জায়গা মোড়া ছিল কড়া নিরাপত্তার চাদরে। মঙ্গলবার সন্ধে থেকেই শহরজুড়ে চলছে নজরদারি। বিভিন্ন রাস্তায় চলছে নাকা চেকিং। নিরাপত্তা আঁটসাট করতে রেড রোড সংলগ্ন এলাকাকে ১১ টি জোনে ভাগ করা দেওয়া হয়। প্রতি জোনের দায়িত্বে একজন করে ডিসি পদমর্যাদার অফিসার। রেড রোডে ৬টি ওয়াচ টাওয়ার তৈরি হয়। মোতায়েন ৩টি কুইক রেসপন্স টিম। ছিল বিশেষ কন্ট্রোল পোস্টের ব্যবস্থা। শহরে ঢোকা ও বেরনোর প্রত্যেকটি পয়েন্টে চলে নাকা চেকিং।

parade

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে