Advertisement
Advertisement
Abhishek Banerjee

অস্ট্রেলিয়ায় আমন্ত্রিত অভিষেক, চিঠি পাঠিয়ে ‘স্পেশ্যাল ভিজিট প্রোগ্রামে’ যোগ দেওয়ার আহ্বান

কবে অস্ট্রেলিয়া যাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক?

Abhishek Banerjee invited in Australia for special visit | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:August 27, 2023 6:11 pm
  • Updated:August 27, 2023 6:17 pm

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: অস্ট্রেলিয়া থেকে আমন্ত্রণ পেলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তাঁকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে দিল্লির অস্ট্রেলীয় দূতাবাসের তরফে। চিঠিতে উল্লেখ, অস্ট্রেলিয়ার বিদেশ ও বাণিজ্য দপ্তরের বিশেষ একটি প্রকল্পের তিনি আমন্ত্রিত। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ওই সফরে ভারত (India) ও অস্ট্রেলিয়ার (Australia) মধ্যে নানা বিষয়ে আদানপ্রদানের সুযোগ থাকবে। যাতে দু’দেশের পারস্পরিক সম্পর্ক আরও মজবুত হবে বলে আশা করা হচ্ছে। ভারতের তরফে অভিষেকের সঙ্গে সাক্ষাৎ করতে আগ্রহী অস্ট্রেলিয়ার একাধিক রাজনৈতিক নেতা, শিল্পপতিরা। এ বিষয়ে অভিষেক আগ্রহী কিনা, অস্ট্রেলিয়া গেলে কোথায়, কীভাবে যোগাযোগ করতে হবে, তাও বিস্তারিত চিঠিতে উল্লেখ করেছেন নয়াদিল্লির দূতাবাসের (High Commission) আধিকারিক। চলতি বছরই অস্ট্রেলিয়া যেতে পারেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

নয়াদিল্লির অস্ট্রেলীয় দূতাবাসের তরফে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে জানানো হয়েছে, এটি একটি ‘স্পেশ্যাল ভিজিট প্রোগ্রাম’ (Special Visit Programme)। যার আওতায় ভারতের একাধিক রাজনীতিবিদ অস্ট্রেলিয়া গিয়ে একাধিক বিষয়ে আদানপ্রদান করার সুযোগ পাবেন। এক সপ্তাহ ব্যাপী অস্ট্রেলিয়া ভ্রমণের যাতায়াত, হোটেলে থাকা, খাওয়াদাওয়ার যাবতীয় দায়িত্ব নেবে সে দেশের সরকার। অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্তে ঘোরার সুযোগ পাবেন তিনি। সে দেশ সম্পর্কে সম্যক ধারণা হবে এবং কোন কোন ক্ষেত্রে একে অপরের সঙ্গে কাজ করতে পারে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে বলে মনে করছে অস্ট্রেলিয়া সরকার।

Advertisement

[আরও পড়ুন: রোভার ‘প্রজ্ঞানে’র নিয়ন্ত্রণ তাঁর হাতে, চন্দ্রযান ৩ মিশনের অন্যতম কাণ্ডারী আসানসোলের রিমা ঘোষ

দিল্লি দূতাবাসের আধিকারিক ব্যারি ও ফ্যারেল জানিয়েছেন, অভিষেক এ বিষয়ে আগ্রহী হলে তাঁর সুবিধামতো সময় জানালে তবেই চূড়ান্ত সফরসূচি ঠিক হবে। আর অভিষেককে সাহায্য করতে পারেন কলকাতার দূতাবাসের রোয়ান আইনসওয়ার্থ। তিনিই প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। রাজনৈতিক মহলের একাংশের মত, অভিষেককে ভারতীয় রাজনীতিকদের মধ্যে অন্যতম হিসেবে গণ্য করে অস্ট্রেলীয় সরকার এই আমন্ত্রণ জানিয়েছে, তা অভিষেকের জন্য অত্যন্ত সম্মানের।

Advertisement

[আরও পড়ুন: এগিয়ে বাংলা, বাংলার ই-পরিষেবাকে স্বর্ণপদক দিল কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ