BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

স্বস্তিতে আলাপন বন্দ্যোপাধ্যায়, CAT মামলা কলকাতায় ফেরানোর নির্দেশ হাই কোর্টের

Published by: Tiyasha Sarkar |    Posted: October 29, 2021 12:14 pm|    Updated: October 29, 2021 12:18 pm

Alapan Banerjee issue: The High Court has ordered to return the CAT case to Kolkata | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: হাই কোর্টে স্বস্তি আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Banerjee)। CAT-এর মামলা কলকাতায় ফেরানোর নির্দেশ দিল হাই কোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও রবীন্দ্রনাথ সামন্তের পূজাবকাশকালীন বেঞ্চ। স্বাভাবিকভাবেই মুখ পুড়ল সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেশন ট্রাইবুনালের (CAT)।

গত ২৮ মে ঘূর্ণিঝড় ‘যশ’ পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কলাইকুণ্ডায় প্রশাসনিক বৈঠক করেন তিনি। রাজ্যের প্রশাসনিক প্রধান হিসেবে আলাপনবাবুর ওই বৈঠকে উপস্থিত থাকতে বলা হলেও তিনি বৈঠকে হাজির হননি। এরপরই ১৬ জুন আলাপন বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মিবর্গ দপ্তর। ১৮ অক্টোবর প্রাথমিক পর্যায়ের শুনানির জন্য তাঁকে দিল্লিতে ডেকে পাঠানো হয়। পরে তাঁর অনুরোধে সেই শুনানি পিছিয়ে ২ নভেম্বর করা হয়েছে। সেই তদন্ত প্রক্রিয়া খারিজ এবং নিজের দাবিদাওয়া নিয়ে ক্যাট-এর কলকাতা বেঞ্চে মামলা দায়ের করেন আলাপনবাবু। কিন্তু এ রাজ্যের বেঞ্চে তাঁর আবেদনের শুনানি না করে মামলা দিল্লিতে স্থানান্তরিত করে ক্যাট। তাদের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মঙ্গলবার কলকাতা হাই কোর্টে যান প্রাক্তন মুখ্যসচিব।

[আরও পড়ুন: T-20 বিশ্বকাপের মাঝে খাস কলকাতায় অনলাইন বেটিংচক্র, হোটেল থেকে গ্রেপ্তার মূল অভিযুক্ত]

বুধবার আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Banerjee) আরজির শুনানিতে হাই কোর্টে ডিভিশন বেঞ্চের প্রশ্নে জর্জরিত হতে হয় কেন্দ্রের আইনজীবীকে। শুনানির শুরু থেকেই কেন্দ্রের আইনজীবীকে আদালতের প্রশ্নবাণের মুখে পড়তে হয়। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য বলেন, “যশ পরবর্তী প্রধানমন্ত্রীর বৈঠকে তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের অনুপস্থিতি, তা নিয়ে আলাপনের বিরুদ্ধে কেন্দ্রের শৃঙ্খলাভঙ্গের অভিযোগ দায়ের করা, সবটাই এ রাজ্যকেন্দ্রিক।” তবে কেন সেই মামলার শুনানি দিল্লিতে পাঠানো হল, তা জানতে চান বিচারপতি। তাঁর পর্যবেক্ষণ, “প্রকৃত ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়।”

শুক্রবার ওই মামলার রায়ে হাই কোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও রবীন্দ্রনাথ সামন্তের পূজাবকাশকালীন বেঞ্চ ক্যাট মামলা কলকাতায় ফেরানোর নির্দেশ দিয়েছেন। হাই কোর্টের রায়ের স্বাভাবিকভাবেই স্বস্তিতে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: গুদামে উদ্ধার বস্তা বস্তা ভেজাল জিরে! এনফোর্সমেন্ট ব্রাঞ্চের অভিযানে পোস্তা থেকে গ্রেপ্তার মালিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে