BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার বিজেপির পোস্টারে রবীন্দ্রনাথের কবিতা বিকৃতির অভিযোগ, সরব নেটিজেনরা

Published by: Subhajit Mandal |    Posted: March 7, 2020 2:10 pm|    Updated: March 7, 2020 2:10 pm

Bengal BJP poster distorts Tagore's poem, netizens furious

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়(Rabindra Bharati University) এবং বার্লো গার্লস স্কুল(Barlow Girls’ High School)। গত দু’দিন ধরে এই দুটি নাম সংবাদের শিরোনামে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে কয়েকজন পড়ুয়ার অশ্লীলতা এবং মালদার বার্লো গার্লসে কয়েকজন ছাত্রীর অসভ্যতা। এই দুই ঘটনায় যখন নেটদুনিয়া মতোয়ারা, তখনই বিজেপির একটি পোস্টার নতুন করে তৈরি করছে বিতর্ক। নেটিজেনদের দাবি, গেরুয়া শিবিরের ওই পোস্টারটিতেও বিকৃত করা হয়েছে রবীন্দ্রনাথের লেখনী। তাই শাস্তি পাওয়া উচিত বিজেপিরও।

BJP-Poster-V
চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির/ জ্ঞান যেথা মুক্ত, যেথা গৃহের প্রাচীর/ আপন প্রাঙ্গণতলে দিবসশর্বরী/ বসুধারে রাখে নাই খণ্ড ক্ষুদ্র করি… কবিগুরুর এই লাইনগুলিই বিকৃত করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। শহরের বিভিন্ন প্রান্তে গেরুয়া শিবির নরেন্দ্র মোদির প্রচারের জন্য এই পোস্টার লাগিয়েছে। যাতে লেখা আছে, “চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির, দুনিয়া সঙ্গে আছে নরেন্দ্র মোদির।” যা রীতিমতো কবিগুরুর লেখনীর অবমাননা বলে মনে করছেন নেটিজেনদের একাংশ।

[আরও পড়ুন: রবীন্দ্রভারতীর বসন্ত উৎসব বিতর্কে ‘No NRC, No CAA’ লেখা ছবিই যেন মরুদ্যানে পদ্ম]

কয়েকটি বামপন্থী এবং বিজেপি বিরোধী পেজের তরফে এই পোস্টারের ছবি পোস্ট করে বঙ্গের বিজেপি নেতাদের শাস্তির দাবি করা হয়েছে। পোস্টকর্তাদের দাবি, রবীন্দ্রভারতীর ছবিটার মতোই বিজেপির পোস্টারের ছবিটিও ‘অশ্লীল’। দাঙ্গাবাজদের দল, সংবিধান বিরোধীদের দল, যে দলের মূল ভাবনাই মানুষে মানুষে বিভেদ তৈরী করা, তারা রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) লেখার লাইন বিকৃত করেছে। এর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছেন নেটিজেনরা।

BJP-Poster-V-2

[আরও পড়ুন: রবীন্দ্রভারতীর বসন্তোৎসব বিতর্কে চিহ্নিত ৫ ছাত্রছাত্রী, ক্ষমা চাইলেন অভিভাবকরা]

উল্লেখ্য, বাংলার মানুষের মন জয়ের লক্ষ্যে বাংলার মণীষীদের পাথেয় করে চলতে চাইছে বিজেপি। আর তাতে গোলও বেঁধেছে। ইতিমধ্যেই ঋত্ত্বিক ঘটকের ছবির একটি অংশকে নিজেদের প্রচারের কাজে লাগিয়ে বিতর্কে জড়িয়েছে গেরুয়া শিবির। এবার তাদের বিরুদ্ধে কবিগুরুর লেখা বিকৃতির অভিযোগ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement