১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শীতলকুচি গুলিকাণ্ডের তদন্তে এবার কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের তলব করল সিআইডি

Published by: Sucheta Sengupta |    Posted: May 10, 2021 4:18 pm|    Updated: May 10, 2021 6:17 pm

CID summons CISF jawans including officers to investigate the firing case at Sitalkuchi

ছবি: ফাইল

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতলকুচিতে (Sitalkuchi) কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যুর ঘটনার তদন্তে নেমে এবার জওয়ানদেরও তলব করল সিআইডি (CID)। সূত্রের খবর, ওই দিন জোড়পাটকির ১২৬ নং বুথে কর্মরত CISF-এর দুই অফিসার-সহ ৬ জনকে তলব করল রাজ্যের তদন্তকারী সংস্থা। সেদিনের ঘটনা নিয়ে তাঁদের কাছে বিস্তারিত জানতে চান তদন্তকারীরা। তাই চিঠি পাঠিয়ে সশরীরে হাজিরা দিতে বলা হয়েছে। সোমবার সিআইডির নির্দেশ মেনে ভবানীভবনে হাজিরা দিয়েছেন মাথাভাঙা থানার আইসি। বেশ কিছুক্ষণ ধরে চলে তাঁর জেরাপর্ব।

সূত্রের খবর, সিআইএসএফের যে টিম গত ১০ এপ্রিল, ভোটের দিন কোচবিহারের শীতলকুচির বুথে কাজ করছিল, তাঁদের ৬ জনকেই ডেকে পাঠানো হয়েছে। এঁদের মধ্যে রয়েছেন সেক্টর অফিসার, ASI রফা বর্মন এবং QRT টিমের অফিসার সুব্রত মণ্ডল। CISF দপ্তরে চিঠি দিয়ে তাঁদের মঙ্গলবার ভবানীভবনে ডেকে পাঠানো হয়েছে। সূত্রের আরও খবর, চিঠি পেয়ে তাঁরা জানিয়েছিলেন, কোভিড পরিস্থিতিতে সশরীরে হাজিরা না দিয়ে ভারচুয়াল মাধ্যমে জিজ্ঞাসাবাদে উপস্থিত থাকতে চান তাঁরা। কিন্তু সেই আবেদন খারিজ করেছে সিআইডি। জানানো হয়েছে, মঙ্গলবার বেলা ১১টার মধ্যে তাঁদের ভবানীভবনেই হাজিরা দিতে হবে।

[আরও পড়ুন: অভিজ্ঞতায় ভরসা রেখেই দপ্তর বন্টন মুখ্যমন্ত্রীর, কে পেলেন কোন দায়িত্ব?]

চতুর্থ দফার ভোটের দিন শীতলকুচিতে রাজনৈতিক হিংসা থামাতে কেন্দ্রীয় বাহিনী গুলি চালালে ৪ নিরীহ গ্রামবাসীর মৃত্যু হয়। সেই ঘটনাই একুশে বঙ্গ বিধানসভা ভোটে এক বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছিল। ভোটে জিতে রাজ্যে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রীর নির্দেশে এর তদন্তভার দেওয়া হয় সিআইডিকে। তৈরি হয় সিট (SIT)। দায়িত্ব পেয়েই কাজে নামেন তদন্তকারীরা। প্রথমেই তলব করা হয় শীতলকুচি থানার আইসিকে। তিনি গত সপ্তাহে একদিন ভবানীভবনে গিয়ে জেরার মুখোমুখি হন। এরপর সোমবার ফের ডেকে পাঠানো হয়েছিল। নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করেন ওই পুলিশ আধিকারিক। তবে সিআইএসএফ জওয়ানদের তলব করা এবং তাঁদের হাজিরার খবর প্রকাশ্যে আসার পর অনেকেরই মত, এবার রাজ্যের তদন্তকারী দলও এই ঘটনার নিষ্পত্তি করতে কেন্দ্রীয় বাহিনীর উপর চাপ তৈরি করছে।

[আরও পড়ুন: জল্পনার অবসান, রাজ্যের বিরোধী দলনেতা হলেন শুভেন্দু অধিকারীই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে