BREAKING NEWS

২৫ বৈশাখ  ১৪২৮  রবিবার ৯ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ভ্যাকসিন ক্রয়ে দামের রকমফের, বৈষম্যের অভিযোগ তুলে মোদিকে চিঠি মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: April 22, 2021 6:21 pm|    Updated: April 22, 2021 7:21 pm

An Images

মলয় কুণ্ডু: ভ্যাকসিন কিনতে কেন্দ্রকে দিতে হবে কম দাম। আর রাজ্যের জন্য তার চেয়ে বেশ খানিকটা চড়া দাম নির্ধারণ করেছে দেশের অন্যতম বড় ভ্যাকসিন উৎপাদক সংস্থা সেরাম ইন্সটিটিউট। এই বৈষম্য নিয়ে টুইটে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেওয়ার পর এবার প্রধানমন্ত্রীকেই সরাসরি চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেখানে স্পষ্ট করে তিনি উল্লেখ করেছেন, এই দামের হেরফের জনবিরোধী। এতে সাধারণ মানুষ আদৌ ঠিকমতো টিকা পাবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে তাঁর। এই সিদ্ধান্তকে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী বলেও মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, বেসরকারি হাসপাতালগুলিকে ৬০০ টাকার বিনিময়ে ভ্যাকসিন দিতে রাজি সেরাম। এ নিয়েও মুখ্যমন্ত্রীর মত, এতটা বৈষম্য অর্থহীন। বাজারে এ নিয়ে কালোবাজারির পথ প্রশস্ত হবে। এ নিয়ে কেন্দ্র সরকার যাতে সদর্থক পদক্ষেপ নেয়, সেই আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী মোদিকে (PM Narendra Modi) এই চিঠি মুখ্যমন্ত্রীর।

প্রধানমন্ত্রীকে লেখা মুখ্যমন্ত্রীর চিঠি

বুধবার সেরাম ইনস্টিটিউটের তরফে ঘোষণা করা হয়েছিল, রাজ্য সরকারগুলিকে কোভিশিল্ডের প্রতিটি ডোজ ৪০০ টাকায় বিক্রি করা হবে। বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে কোভিশিল্ডের প্রতি ডোজের দাম ধার্য করা হয়েছে ৬০০ টাকা। যদিও কেন্দ্র প্রতিটি ডোজ পাবে মাত্র ১৫০ টাকায়। সেরামের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “আগামী দু’মাস আমাদের উৎপাদনের ৫০ শতাংশ টিকা কেন্দ্র সরকারকে দেওয়া হবে। আর বাকি ৫০ শতাংশ রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলি পাবে।”

[আরও পড়ুন: ‘সার্কুলার নয়, পদক্ষেপ চাই’, ভোটে করোনা বিধি নিয়ে কমিশনকে তীব্র ভর্ৎসনা কলকাতা হাই কোর্টের]

এরপরই সেরামের বিরোধিতা করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নীতির জন্য কেন্দ্রকেই দায়ী করেছেন তিনি। দক্ষিণ দিনাজপুরের তপনের সভা থেকে মোদি সরকারকে আক্রমণ করে মমতা বলেন, “দিল্লি যদি ৬ মাস আগে থেকে টিকা দিত তাহলে আর কারও করোনা হত না। আমি নরেন্দ্র মোদিকে বললাম আমাকে ভ্যাকসিন দিন আমি বিনা পয়সায় সবাইকে দেব। এখন বলছেন ভ্যাকসিন নিজেরা জোগাড় করে নিন। কোথা থেকে পাব? আগেই তো সব টিকা বিদেশে পাঠিয়ে দিয়েছেন।” মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ২ মে ভোটের ফলপ্রকাশের পর তৃণমূল সরকার ক্ষমতায় আসছে এবং ৫ মে থেকে আঠারোর্ধ্ব নাগরিকদের বিনামূল্যে করোনা টিকা দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য সরকার। আর তাই তিনি টিকার দামে হেরফের নিয়ে সরব হলেন। ফের চিঠি লিখে প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের আবেদন জানালেন।

[আরও পড়ুন: করোনা ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ সাধন পাণ্ডে, বিদায়ী মন্ত্রীর কোভিড রিপোর্ট নেগেটিভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement