BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: শুধু বড়পর্দাতেই নয়, কলকাতার পুজোর থিমেও এবার ‘গোলন্দাজ’

Published by: Sulaya Singha |    Posted: October 2, 2021 9:53 pm|    Updated: October 3, 2021 8:12 am

Durga Puja 2021: This Puja Pandal depicts the life of legendary footballer Nagendra Prasad Sarbadhikari | Sangbad Pratidin

সুলয়া সিংহ: কিংবদন্তি নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ফুটবল পায়ে সংগ্রামের কাহিনি ফুটে উঠবে বড়পর্দায়। দেব অভিনীত যে ছবি নিয়ে ইতিমধ্যেই চর্চা তুঙ্গে। উৎসবের মরশুমে প্রথমবার ফুটবলারের চরিত্রে সুপারস্টার দেবকে দেখতে মুখিয়ে সিনেপ্রেমীরা। কিন্তু জানেন কি, শুধু বড়পর্দাতেই নয়, এবার পুজোর থিমেও সঙ্গেও জড়িয়ে গিয়েছে এই কিংবদন্তির নাম? হ্যাঁ, ঠিকই পড়েছেন। এবার পুজো মণ্ডপেও ‘গোলন্দাজে’র (Golondaaj) আবির্ভাব ঘটতে চলেছে। তবে বলে রাখা ভাল, সিনেমাটি তৈরির আগেই মণ্ডপের থিম ভেবে ফেলেছিলেন পুজোর উদ্যোক্তারা।

দেবী দুর্গার (Durga Puja 2021) আবাহনে এবার নর্থ ত্রিধারার নৈবেদ্য ফুটবল। নিজেদের টিজারেই সেই ইঙ্গিত দিয়েছিল তারা। এবার সামনে এল পুরো ছবিটা। আগুন খেকো বাঙালির ঘরের ছেলে শ্রী নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন কাহিনিই এবার ফুটে উঠবে মণ্ডপে। উনবিংশ শতকের শুরুতে ফুটবল খেলার গোড়াপত্তন করেছিলেন তিনি। এই কালজয়ী খেলোয়াড়ের হাত ধরেই ফুটবল ছড়িয়ে পড়ে আসমুদ্রহিমাচল। ধীরে ধীরে বাঙালির কাছে সব খেলার সেরা হয়ে ওঠে এই ফুটবলই।

[আরও পড়ুন: Durga Puja 2021: করোনায় হয়নি ঘরে ফেরা, মার্কিন মুলুকেই পুজোর আয়োজনে প্রবাসী বাঙালিরা]

১৮৯২ সালে কলকাতা তখন অস্থির। ইংরেজদের চপেটাঘাতে ক্ষতবিক্ষত দেশ। তখনই যুদ্ধ চলছিল ট্রেড কাপের। ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদের দল মাটি ধরায় দোর্দণ্ডপ্রতাপ বৃটিশ ক্লাব ইস্ট সারেকে। যে জয় ছিল মহাকাব্যিক। ব্রিটিশ শাসকের অত্যাচারের মাঝে এই খেলাই এনে দিয়েছিল মুক্তির হাওয়া। দেশবাসীর শিরায় শিরায় জাগিয়ে তুলেছিল আশা।

বাঙালির শ্রেষ্ঠ উৎসবে শিল্পী সম্রাট ভট্টাচার্যের হাত ধরে সেই কিংবদন্তিকেই শ্রদ্ধা জানাতে চলেছে নর্থ ত্রিধারা। যে থিমের পোশাকি নাম ‘হৃদয়ে লড়াই স্বাধীনতা, স্বাধীনতা’। ক্লাবের তরফে পুজোর অন্যতম উদ্যোক্তা শেখর ট্যান্ডন বলছিলেন, “যুগে যুগে দানবদের আক্রমণ থেকে বাঁচাতে নগেন্দ্রদের মতো নায়ককেই যেন আমাদের মাঝে নেমে আসেন বারবার। দেবীর কাছে এই প্রার্থনাই করি।” অর্থাৎ পুজোর সময় যখন ‘গোলন্দাজ’ দেখতে সিনেমা হলমুখী হবেন দর্শকরা, তখন মণ্ডপেও বাঙালিদের গর্বিত করবেন নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। 

[আরও পড়ুন: পুজোর আগে ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র টাকা হাতে পাচ্ছেন না এই জেলার মহিলারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement