৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চাপের মুখে সিদ্ধান্ত বদল, গরমের ছুটি কমছে রাজ্যের সরকারি স্কুলগুলিতে

Published by: Tanumoy Ghosal |    Posted: May 28, 2019 6:29 pm|    Updated: May 28, 2019 6:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু শিক্ষক-শিক্ষিকা কিংবা অভিভাবকরাই নন, টানা দু’মাস গরমের ছুটিতে খুশি নয় পড়ুয়ারাও। রাজ্যের সর্বত্রই ছুটি কমিয়ে স্কুল খোলার দাবি উঠেছে। চাপের মুখে কি শেষপর্যন্ত সিদ্ধান্ত বদল করতে চলেছে সরকার? খবর তেমনই। সূত্রের খবর, ৩০ জুন, বরং জুনের মাঝমাঝি ফের পঠনপাঠন চালু হয়ে যাবে সরকারি ও সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলগুলিতে। তবে ঠিক কবে থেকে স্কুল খুলবে, তা এখনও স্পষ্ট করে জানানো হয়নি।

[আরও পড়ুন: রাজীবকে সময় দিতে নারাজ সিবিআই, আজকেই ফের সমন]

চলতি মাসে গোড়ায় যখন প্রবল গরমে হাসফাঁস করছিলেন রাজ্যবাসী, তখন ওড়িশার উপকূলে আছড়ে পড়ে ঘুর্ণিঝড় ফণী। আবহবিদের পূর্বাভাস ছিল, ঝড়ের তাণ্ডব থেকে রেহাই পাবে না এ রাজ্যের উপকূলবর্তী এলাকা, এমনকী কলকাতাও। নিরাপত্তার কথা চিন্তা করে রাজ্যের সরকারি ও সরকার অনুমোদিত স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেয় শিক্ষাদপ্তর। নির্দেশিকা জারি করে জানানো হয়, ৬ মে থেকে ৩০ জুন পর্যন্ত পঠনপাঠন বন্ধ থাকবে সরকারি ও সরকার অনুমোদিত স্কুলগুলিতে। অর্থাৎ গরমের ছুটি চলবে টানা দু’মাস। কিন্তু, সরকারের সিদ্ধান্তের বিরোধিতায় সরব হন শিক্ষক-শিক্ষিকারা। তাঁদের বক্তব্য, টানা দু’মাস যদি স্কুল বন্ধ থাকে, সেক্ষেত্রে পঠনপাঠন ব্যাহত হবে। সময়মতো সিলেবাসও শেষ হবে না। এমনকী, স্রেফ স্কুল বন্ধ থাকার কারণে মিড-ডে মিলের চালও নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কা দেখা দেয়। অবিলম্বে স্কুল খোলার দাবি তোলে পড়ুয়ারাও। দিন কয়েক আগে ডুয়ার্সের নাগরাকাটায় স্কুল খোলার দাবিতে ইউনিফর্ম পরে মিছিলও করেছে তারা।

শুধু মিছিল বা বিক্ষোভ নয়, টানা দু’মাস গরমের ছুটির প্রতিবাদে কলকাতায় শিক্ষাদপ্তরে অভিযোগও জানিয়েছেন বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকরা। সোমবার ফেসবুকে পোস্ট দিয়ে শিক্ষার উন্নয়ন নিয়ে জণগণের মতামত জানতে চেয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই পোস্টের নিচেও গরমের ছুটি নিয়ে মন্তব্য করেন অনেকেই। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়ে পালটা স্টেটাস দেন শিক্ষামন্ত্রীও।

[ আরও পড়ুন: কমছে মেধার চর্চা, উচ্চমাধ্যমিকেও শহরকে টেক্কা জেলার পড়ুয়াদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement