BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমফানের জেরে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতায় বিশেষ বিমান পরিষেবা বন্ধ

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 20, 2020 3:03 pm|    Updated: May 20, 2020 3:03 pm

Kolkata airport suspended all servisec due to super cyclone Amphan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে হাওয়ার গতিবেগ। বেলা বাড়তেই বাংলায় আমফানের প্রভাব বাড়তে শুরু করবে এমনটাই জানিয়েছিল হাওয়া অফিস। তাই বুধবার সকাল থেকে বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরের সব কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্রমশ শক্তি বৃদ্ধি করে আছড়ে পড়তে চলেছে সাইক্লোন আমফান (Amphan)। ইতিমধ্যেই বেলা বাড়তে শুরু হয়েছে ঝোড়ো হাওয়ার বেগ। তাই আগাম প্রস্তুতি হিসেবে সতর্কতা জারি করা হয়েছে। আন্তর্জাতিক কলকাতা বিমানবন্দরের কর্তৃপক্ষ জানিয়েছেন, “সমস্ত পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। করোনা ভাইরাসের জেরে বিদেশে আটকে মানুষদের দেশে ফেরাতে কয়েকটি বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়। সেই সব আন্তর্জাতিক উড়ান বৃহস্পতিবার সকাল পর্যন্ত বন্ধ রাখা হবে।”

[আরও পড়ুন:আছড়ে পড়তে চলেছে সাইক্লোন আমফান, বিভিন্ন শাখায় চলবে না শ্রমিক ট্রেন]

বুধবার দুপুরে পশ্চিমবঙ্গের উপকূলে তীব্র গতিতে আছড়ে পড়ার সম্ভাবনার কথা জানিয়েছিলেন আবহবিদরা। ঘূর্ণিঝড়ে প্রবল প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে। রাজ্যের পাশাপাশি ওড়িশাতেও তাণ্ডব চালানোর কথা আমফানের। সেখানে প্রায় ১০ জেলায় সতর্কতা জারি হয়েছে। দুই রাজ্য থেকে প্রায় ৪২ লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। আলিপুর আবহাওয়ার দফতরের তরফ থেকে রাজ্যে আগাম সতর্কতা জারি কতরা হয়েছে। জানানো হয়, বুধবার দুপুর থেকে বিকেলের মধ্যেই তা ঢুকে পড়বে স্থলভাগে। মূলত দীঘা ও হাতিয়া দ্বীপের কাছাকাছি জায়গা থেকেই স্থলভাগে ঢুকবে ওই ঝড়। আশঙ্কা করা হচ্ছে স্থলভাগে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার গতিবেগে চাণ্ডব চালাবে ওই ঘূর্ণিঝড়। সুন্দরবনের কাছে সর্বোচ্চ গতি হতে পারে ১৮৫ কিলোমিটার। তবে, আয়লার সঙ্গে থেকেও আমফানের প্রভাব আরও সাংঘাতিক হতে পারে বলেই মত আবহবিদদের। আয়লা ও আমফান দুটিই ঘূর্ণঝড় হলেও এই দুটির প্রকৃতি আলাদা।

[আরও পড়ুন:আমফান আতঙ্কে শুনশান তিলোত্তমার রাস্তা, বিপর্যয় এড়াতে প্রস্তুত কলকাতা পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে