BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কমছে পরিষেবার সময়সীমা, কলকাতায় প্রতিদিন ১২ ঘণ্টা মিলতে পারে মেট্রো?

Published by: Sucheta Sengupta |    Posted: September 1, 2020 7:01 pm|    Updated: September 1, 2020 8:53 pm

An Images

নব্যেন্দু হাজরা: কমতে পারে মেট্রো (Kolkata Metro Rail) চলাচলের সময়। নিউ নর্মালে সকাল ৮ টা থেকে শুরু হতে পারে মেট্রো পরিষেবা। চলতে পারে রাত ৮ টা পর্যন্ত। রবিবার রাখা হতে পারে বন্ধ। ৮ সেপ্টেম্বর থেকে চালু হওয়া মেট্রো সোম থেকে শনি কম সংখ্যক যাত্রী নিয়েই ছুটবে। এমনকি যাত্রীদের দাঁড়ানোর উপরও বিধিনিষেধ আরোপ হতে পারে। রাজ্যের সঙ্গে পরিষেবা নিয়ে আলোচনার আগে মঙ্গলবার নিজেদের মধ্যে বৈঠক করে এই ধরনের কিছু প্রস্তাব তৈরি করছেন মেট্রো কর্তারা। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কিছু হয়নি। তা হবে রাজ্যের সঙ্গে আলোচনা করেই।

সামাজিক দূরত্ব (Social Distance) মেনে যাত্রী নিয়ে মেট্রো ছোটানোই এখন বড় চ্যালেঞ্জ কর্তৃপক্ষের। এদিন মেট্রো ভবনে মেট্রো কর্তারা আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের SOP’র খসড়া নিয়ে আলোচনা হয়। সূত্রের খবর, আপাতত ঠিক হয়েছে, অফিস টাইমে ১২ মিনিট অন্তর এবং সাধারণ সময়ে ১৫ থেকে ২০মিনিট অন্তর মেট্রো চালানো হবে। পাশাপাশি নিউ নর্মালে কিছুদিন নতুন করে আর কোনও যাত্রীর স্মার্ট কার্ড ইস্যু করা হবে না। যাঁরা এতদিন স্মার্ট কার্ড ব্যবহার করে মেট্রোয় যাতায়াত করতেন, তাঁরাই এখন চলাচল করতে পারবেন।
মঙ্গলবার মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশীর উপস্থিতিতে উচ্চ পর্যায়ের একটি বৈঠক কলকাতার মেট্রো রেল ভবনে। সেখানে ঠিক হয়েছে, রেল চালুর আগে সবচেয়ে বেশি জোর দেওয়া হবে স্টেশন স্যানিটাইজেশনে। একইসঙ্গে স্যানিটাইজ করা হবে রেলের সব রেক। 

Metro-sanitised

[আরও পড়ুন: সস্তায় চিকিৎসা পরিষেবা, শ্রমজীবী ক্যান্টিনের পর বাম শিবিরের নয়া উদ্যোগ জনস্বাস্থ্য কেন্দ্র]

আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের SOP পাওয়ার পরই বিষয়টি নিয়ে রাজ্যের সঙ্গে আলোচনা হওয়ার কথা। সেক্ষেত্রে বুধ অথবা বৃহস্পতিবার বৈঠক হতে পারে। সেই বৈঠকে এদিন ঠিক হওয়া প্রস্তাবগুলো দেবে কর্তৃপক্ষ। পরিষেবা দিতে গেলে ক্রাউড ম্যানেজমেন্ট একটা বড় ফ্যাক্টর মেট্রোর কাছে। সেক্ষেত্রে রাজ্য সরকার অথবা রাজ্য পুলিশের সহায়তা নেবে কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে, লোকাল ট্রেন চালু না হওয়া পর্যন্ত সেভাবে মেট্রোয় যাত্রী সংখ্যা বাড়বে না। স্টেশনে প্রবেশের আগে প্রত্যেক যাত্রীকে থার্মাল স্ক্যানিং করা হবে। প্ল্যাটফর্মে বসানো থাকছে স্যানিটাইজার মেশিন। মেট্রোযাত্রীদের ‘আরোগ্য সেতু’ অ্যাপ মোবাইলে রাখা বাধ্যতামূলক। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় অবশ্য বলেন, “কীভাবে মেট্রো চালানো হবে, কখন চলবে তা এখনও চূড়ান্তভাবে ঠিক হয়নি। রাজ্যের সঙ্গে আলোচনা করেই তা ঠিক হবে। মেট্রো সব দিক থেকেই প্রস্তত।”

[আরও পড়ুন: ঘরময় রক্ত, বিছানা থেকে উদ্ধার যুবকের ক্ষতবিক্ষত দেহ, চাঞ্চল্য তপসিয়ায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement