BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সস্তায় চিকিৎসা পরিষেবা, শ্রমজীবী ক্যান্টিনের পর বাম শিবিরের নয়া উদ্যোগ জনস্বাস্থ্য কেন্দ্র

Published by: Sandipta Bhanja |    Posted: September 1, 2020 11:25 am|    Updated: September 1, 2020 6:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রমজীবী ক্যান্টিনের পর এবার মানব সেবায় বাম শিবিরের নয়া উদ্যোগ। সস্তায় চিকিত্‍সা দিতে খোলা হচ্ছে জনস্বাস্থ্য কেন্দ্র। এই অতিমারি পরিস্থিতিতে যেখানে চিকিৎসার খরচ জোগাতে নাকাল হকে হচ্ছে সাধারণ মানুষকে। এবার তাদের কথা চিন্তা করে ১ সেপ্টেম্বর অর্থাৎ আজ থেকেই শুরু হচ্ছে জনস্বাস্থ্য কেন্দ্রের পরিষেবা। উদ্বোধন করবেন ফুয়াদ হালিম। সস্তায় যাতে মানুষ চিকিৎসা পেতে পারেন, সেই ভাবনা থেকেই জনস্বাস্থ্য কেন্দ্র খোলার উদ্যোগ সিপিএমের। সূত্রের খবর, মঙ্গলবার সশ্লিষ্ট অনুষ্ঠানে হাজির থাকবেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, অরিন্দম ভট্টাচার্য-সহ বিশিষ্ট কয়েকজন।

লকডাউন ঘোষণা হওয়ার পর সেই গোড়ার দিন থেকেই মানুষের মুখে সস্তায় অন্ন তুলে দিচ্ছে শ্রমজীবী ক্যান্টিন। খেটে খাওয়া গরিব মানুষগুলোকে যাতে পেটে খিদে নিয়ে না ঘুমতে যেতে হয়, সেই জন্যই তাঁদের পেট ভরানোর উদ্যোগ নিয়েছে বাম শিবিরের শ্রমজীবী ক্যান্টিন। অন্ন সংস্থানের পর এবার জনসাধারণের আরেক প্রাথমিক চাহিদা, সু-স্বাস্থ্যের অধিকারে মনোনিবেশ করেছে সিপিএম। আর তাই আজ সেপ্টেম্বরের পয়লা তারিখ থেকেই নতুন উদ্যোমে জনস্বাস্থ্য কেন্দ্র কাজ শুরু করবে মানুষের জন্য। নেপথ্যে বাম মনস্ক ডাক্তাররা।

[আরও পড়ুন: পরীক্ষা বানচাল করতে রাজনীতি করছে তৃণমূল, পূর্ণ লকডাউন নিয়ে রাজ্যকে তোপ দিলীপের]

জনস্বাস্থ্য কেন্দ্রের সূচনা করছেন ফুয়াদ হালিম। অতিমারী পরিস্থিতিতে যেখানে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে উদ্বিগ্ন আমজনতা, সেখানে লকডাউন পর্বে মাত্র ৫০ টাকায় ডায়ালিসিস করিয়ে সাড়া ফেলে দিয়েছেন তিনি। করোনা জয় করে সেই মানুষটিই আবার মানব সেবা শুরু করেছেন। ১ সেপ্টেম্বরে রাসবিহারিতে হচ্ছে প্রথম কেন্দ্র। এরপর শহরের একাধিক জায়গায় শুরু হবে। আর ডাক্তার দেখানোর মূল্য? মাত্র ৫০ টাকার বিনিময়েই ডাক্তার দেখাতে পারবেন সাধারণ মানুষ। তবে সাধারণ পেট ব্যথা, জ্বর-কাশির ক্ষেত্রে কোনও টাকা নেওয়া হবে না বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, এর আগে আমফানের সময় পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় সুন্দরবন অঞ্চলে গিয়ে ক্যাম্প করে বিনামূলে চিকিৎসা পরিষেবা দিয়েছেন। অতঃপর জনস্বাস্থ্য কেন্দ্রের এই উদ্যোগের সঙ্গে যুক্ত যখন রয়েছেন, তখন এক্ষেত্রেও যে তিনি সাধারণ মানুষের সেবায় স্ট্যাথোস্কোপ নিয়ে বসবেন, তেমনটা কিন্তু অনেকেই আশা করছেন।

[আরও পড়ুন: JEE পরীক্ষার্থীদের ভোগান্তি লাঘবে মঙ্গলবার রাস্তায় নামবে অতিরিক্ত বাস, নির্দেশ নবান্নের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement