BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নারী সুরক্ষা বাড়ানোর উদ্যোগ, এবার বাসের চালক-কনডাক্টরদের প্রশিক্ষণ দেবে লালবাজার

Published by: Sayani Sen |    Posted: March 10, 2020 9:26 am|    Updated: March 10, 2020 9:26 am

An Images

অর্ণব আইচ: বাসের চালক ও কনডাক্টর, তার সঙ্গে অটো, ট্যাক্সি, অ্যাপ ক্যাব চালকদের প্রশিক্ষণ। পথ দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনতে বেপরোয়া চালকদের এই প্রশিক্ষণ ট্রাফিক পুলিশ দিয়েই থাকে। কিন্তু পুলিশকর্তাদের মতে, কলকাতায় নারী সুরক্ষার জন্যও এবার চালকদের প্রশিক্ষণ দেওয়ার প্রয়োজন। লালবাজারের এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, নির্ভয়া প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা চলছে। একই সঙ্গে কলকাতায় আরও কয়েক হাজার সিসিটিভি, রাতে বাড়ি ফেরার সময় যে জায়গাগুলিতে বাস বা যানবাহনের জন্য মহিলাদের অপেক্ষা করে থাকতে হয়, সেই জায়গাগুলির নিরাপত্তা আরও বেশি করে বাড়ানোর পরিকল্পনা হচ্ছে।

লালবাজারের সূত্র জানা গিয়েছে, নারী সুরক্ষার জন্য কেন্দ্রের নির্ভয়া প্রকল্পের আওতায় বেশ কিছু পরিকল্পনা করা হচ্ছে। বিষয়টি নিয়ে পদস্থ পুলিশকর্তাদের বৈঠকও হয়েছে লালবাজারে। যে পরিকল্পনাগুলি হচ্ছে, সেগুলি যাতে তাড়াতাড়ি বাস্তবায়িত হয়, সেই চেষ্টাও চলছে। পুলিশ জানিয়েছে, এর আগে বিভিন্ন সময়ে দেখা গিয়েছে চলন্ত গাড়ির ভিতরেই শ্লীলতাহানি অথবা যৌন হেনস্তার শিকার হচ্ছেন মহিলারা। কিছুদিন আগেও বাসের মধ্যে কনডাক্টরের সঙ্গে এক কলেজ ছাত্রীর বচসা হয়। তারই জেরে এক সহযাত্রীর কটূক্তি শুনতে হয় ওই ছাত্রীকে। প্রতিবাদ করায় তিনি শ্লীলতাহানির শিকার হন। শেষ পর্যন্ত ১০০ ডায়াল করার পর ওই সহযাত্রী যুবককে পুলিশ গ্রেপ্তার করে।

এভাবে চলন্ত বাসে বহুবার শ্লীলতাহানির শিকার হতে হয়েছে মহিলা যাত্রীদের। আবার কোনও সহযাত্রী লুকিয়ে ভিডিও বা ছবি তুলেছে, এমনও হয়েছে। সেই ক্ষেত্রে অনেক সময়ই মহিলা যাত্রী চেঁচিয়ে কনডাক্টরকে বাস থামাতে বলেছেন, কিন্তু চালক বা কনডাক্টর বাস থামাননি, এমনও হয়েছে। অনেক ক্ষেত্রে বাসের চালক বা কনডাক্টর বুঝতেও পারেন না যে, এই অবস্থায় পড়লে তাঁদের কী করতে হবে। অটোর মধ্যে কখনও সহযাত্রী, আবার কখনও চালকেরও শ্লীলতাহানির শিকার হতে হয়েছে মহিলা যাত্রীকে।

[আরও পড়ুন: একের পর এক ধারালো অস্ত্রের কোপ, দোলের রাতে খাস কলকাতায় খুন যুবক]

কলকাতার অ্যাপ ক্যাব ও ট্যাক্সিচালকের বিরুদ্ধে শ্লীলতাহানি ও অভব্য আচরণের অভিযোগ উঠেছে বহুবার। মহিলাযাত্রী প্রতিবাদ জানিয়ে চিৎকার করে গাড়ি থামাতে বললেও চালকরা গাড়ি না থামিয়ে তাঁদের নিয়ে অনেকটা দূরে চলে গিয়েছে, এমন অভিযোগও উঠেছে। এই ধরনের ঘটনায় বার বার বিঘ্নিত হচ্ছে নারী সুরক্ষা। তাই এবার লালবাজারের কর্তারা পরিকল্পনা করেছেন, ট্রাফিক আইন শেখানোর আদলেই বাস, অটো, ট্যাক্সি ও অ্যাপ ক্যাব চালকদের নারী সুরক্ষার পাঠ দেওয়া হবে। মহিলা যাত্রীরা গাড়িতে উঠলে তাঁদের প্রতি কী ধরনের আচরণ করা উচিত, তা শেখানো হবে গাড়ির চালক ও বাসের কনডাক্টরদেরও। যদি কোনও সহযাত্রী মহিলা যাত্রীদের প্রতি অভব্য আচরণ করে, তবে তাঁরা কী করবেন, তা-ও তাঁদের শেখানো হবে। এই আচরণ শেখানোর পর চলন্ত যানে শ্লীলতাহানির মতো ঘটনার সংখ্যা কমবে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement