BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মুখ্যমন্ত্রীর নির্দেশে তৎপর পুলিশ, করোনা মোকাবিলায় কলকাতায় নামল ‘কমব্যাট ফোর্স’

Published by: Monishankar Choudhury |    Posted: April 18, 2020 3:43 pm|    Updated: April 18, 2020 3:46 pm

An Images

অর্ণব আইচ: করোনার মারে ত্রস্ত গোটা বিশ্ব। পশ্চিমবঙ্গ-সহ ভারতের প্রায় সবক’টি রাজ্যেই থাবা বসিয়েছে কোভিড-১৯। ‘সচেতনতা’ ও ‘সোশ্যাল ডিসটেন্সিং’ ছাড়া এখনও পর্যন্ত এই রোগের তেমন কোনও দাওয়াই নেই। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বারবার রাজ্যে লকডাউন মেনে চলার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু করোনার অন্যতম ‘হটস্পট’ কলকাতা শহরেই বারবার দেখা গিয়েছে জমায়েতের ছবি। ভিড় সরাতে গিয়ে হামলার মুখে পড়েছেন পুলিশকর্মীরা। তাই এবার শহরে পরিস্থিতি নিয়ন্ত্রণে নামানো হল ‘কমব্যাট ফোর্স’। 

[আরও পড়ুন: চিনের মতো করোনার সঠিক তথ্য দিচ্ছে না অনেক দেশই! ইঙ্গিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার]

প্রশাসন সূত্রে খবর, কলকাতা পুলিশের আওতায় থাকা শহরের ন’টি ডিভিশনেই মোতায়েন করা হচ্ছে ‘কমব্যাট ফোর্স’ বা বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ কম্যান্ডোদের। সঠিকভাবে লকডাউন লাগু করতে লোকাল থানা ও প্রশাসনের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে কাজ করবে এই বাহিনী। জানা গিয়েছে, প্রত্যেকটি ডিভিশনে ডিসি’র নেতৃত্বে থাকছে ৬ থেকে ৮ জন করে সশস্ত্র জওয়ান। ফাইবারের লাঠি-ঢাল, সেমি-অটোম্যাটিক রাইফেলে সজ্জিত এই জওয়ানরা ‘রায়ট কন্ট্রোল’ বা উন্মত্ত জনতাকে সামলাতে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত। এদের সামনে দুর্বৃত্তদের ট্যাঁ ফো করার কোনও জায়গা থাকে না। ফলে শহরে স্পর্শকাতর এলাকাগুলিতে লকডাউন ভঙ্গ করলে বা পুলিশ ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলার কোনও ঘটনা ঘটলে বা তেমন সম্ভাবনা দেখা দিলেই সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনবে ‘কমব্যাট ফোর্স’। 

উল্লেখ্য, সময়ের সঙ্গে সঙ্গে গোটা দেশের সঙ্গে রাজ্যের করোনা পরিস্থিতিও উদ্বেগজনক হচ্ছে। বাড়ছে আক্রান্তের সংখ্যা। রোজই নবান্ন থেকে সামগ্রিক পরিস্থিতি নিয়ে রাজ্যবাসীকে ওয়াকিবহাল করা হচ্ছে। সেইসঙ্গে, বারবারই লকডাউন মেনে ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব-সহ সরকারি আধিকারিকরা। এই মুহূর্তে জেলাগুলোর পরিস্থিতি কেমন, তা বিস্তারিত জানতে শুক্রবার জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই, লকডাউন ঠিকমতো না মানলে সশস্ত্র পুলিশ বাহিনী নামানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন মমতা। 

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় কেন্দ্র সরকারি কর্মীদের বেতনে কাটছাঁট, বাতিল মহার্ঘ্য ভাতা বৃদ্ধিও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement