BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কলকাতার করোনা উদ্বেগের কেন্দ্রে ১০১নং ওয়ার্ড, বিনামূল্যে সোয়াব টেস্ট হাজারেরও বেশি লোকের

Published by: Monishankar Choudhury |    Posted: September 1, 2020 9:57 pm|    Updated: September 1, 2020 9:57 pm

An Images

অভিরূপ দাস: সারা দেশের সঙ্গে তাল মিলিয়ে গোটা বাংলাতেও বাড়ছে করোনা সংক্রমণ।ইতিমধ্যেই কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৪১ হাজার। এই পরিস্থিতিতে অভিনব উদ্যোগ নিল কলকাতা পুরসভার ১০১ নম্বর ওয়ার্ড। এর আগে কলকাতা পুরসভার উদ্যোগে ১৪৪টি ওয়ার্ডেই করোনা পরীক্ষাকেন্দ্র গড়ে তোলার কথা জানানো হয়েছিল। এবার বিনামূল্যে ১ হাজার ১ জনের করোনা সোয়াব টেস্টের লক্ষমাত্রা পূরণ করল কলকাতা পুরসভার করোনা উদ্বেগের কেন্দ্র ১০১ নম্বর ওয়ার্ড। ওয়ার্ড কোঅর্ডিনেটর বাপ্যাদিত্য দাশগুপ্তর তত্ত্বাবধানে এই অসম্ভবকে সম্ভব করে দেখাল কলকাতা পুরসভার এই এলাকা।

[আরও পড়ুন: আলোচনার মাঝেই ফের ভারতের জমি দখলের চেষ্টা চিনের, রুখল ভারতীয় সেনা]

আইসিএমআর বিশেষজ্ঞরা আগেই জানিয়েলেন, যত বেশি সম্ভব করোনা পরীক্ষা, শনাক্তকরণ এবং দ্রুত, যথাযথ চিকিৎসাই হল এই ভাইরাস প্রতিরোধের একমাত্র উপায়। সেই লক্ষে ক্রমশ শিখর ছোঁয়ার পথে কলকাতা পুরসভার ১০১ নম্বর ওয়ার্ড। আগামীদিনেও এলাকার বাসিন্দাদের বিনামূল্যে লালারসের নমুনা পরীক্ষার সুযোগ মিলবে। কীভাবে চলছে ১০১ নম্বর ওয়ার্ডে ফ্রি করোনা টেস্ট?

প্রতিদিন সকাল বিকেল ওয়ার্ডের রাস্তায় চলছে মাইকিং, “অযথা আতঙ্কিত হবেন না। কোনওরকম উপসর্গ থাকলে নির্দিধায় আমাদের ওয়ার্ড অফিসে আসুন। বিনামূল্যে করোনা পরীক্ষা করান।” দেওয়া থাকছে একটি বিশেষ নম্বর। সেই নম্বরে যোগাযোগ করলেই নির্দিষ্ট সময় বলে দেওয়া হচ্ছে। যেসময় এসে বিনামূল্যে কোভিড টেস্ট করাতে পারছেন এলাকার বাসিন্দারা।

এই “কোভিড টেস্টিং টু ইওর ডোরস্টেপ” কর্মসূচিতে আপ্লুত এলাকার বাসিন্দারা। যদিও ১ হাজার ১ জনের বিনামূল্যে সোয়াব টেস্ট হয়েছে। তবে এই হিসেবকে খুব বড় করে দেখতে রাজি নন ওয়ার্ড কোঅর্ডিনেটর বাপ্পাদিত্য দাশগুপ্ত। তাঁর কথায়, “সবে হাজার ছুঁয়েছি। এর পরের অভিষ্ট লক্ষে পৌঁছনো।” হিসেব বলছে কলকাতা পুরসভার অন্যান্য ওয়ার্ডে এখনও তিনশো অথবা চারশোর গন্ডিতে আটকে। সেখানে মুফতে করোনার সোয়াব টেস্ট করিয়ে সর্বাগ্রে ১০১ নম্বর ওয়ার্ড।

প্রসঙ্গত, কলকাতা পুরসভার “কোভিড টেস্টিং টু ইওর ডোরস্টেপ” কর্মসূচি অনুযায়ী, কোনও ক্লাব বা আবাসন কর্তৃপক্ষ করোনা পরীক্ষার আয়োজন করতে পারে। তার জন্যে যোগাযোগ করতে হবে পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিমের নিজস্ব হোয়াটঅ্যাপ নম্বরে (৯৮৩০০৩৭৪৯৩)। সেইসঙ্গেই পাঠাতে হবে ক্লাব বা আবাসনের নাম, ঠিকানা ও ফোন নম্বর। শর্ত একটাই, কমপক্ষে ২০ জনের নমুনা পরীক্ষা করার আবেদন জানাতে হবে।

[আরও পড়ুন: কমছে পরিষেবার সময়সীমা, কলকাতায় প্রতিদিন ১২ ঘণ্টা মিলতে পারে মেট্রো?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement