Advertisement
Advertisement
Lok Sabha Election 2024

আপত্তিকর শব্দ প্রয়োগ করে বিজ্ঞাপন! হাই কোর্টে ধাক্কার পর সুপ্রিম কোর্টে বিজেপি

দ্রুত শুনানির আর্জি বিবেচনা করার আশ্বাস দিয়েছে শীর্ষ আদালত।

Lok Sabha Election 2024: BJP appeals in Supreme Court on advertisement row
Published by: Subhajit Mandal
  • Posted:May 24, 2024 1:03 pm
  • Updated:May 24, 2024 1:49 pm

গোবিন্দ রায়: কুরুচিকর শব্দ প্রয়োগ করে বিজ্ঞাপন মামলায় এবার সুপ্রিম কোর্টের দারস্থ বিজেপি। কলকাতা হাই কোর্টের রায় অনুযায়ী আগামী ৪ জুন পর্যন্ত বিজেপি সংবাদমাধ্যমে কোনও Unverified বা পরীক্ষিত নয়, এমন বিজ্ঞাপন দিতে পারবে না। সেই রায়ের প্রতিবাদেই শীর্ষ আদালতে গেল গেরুয়া শিবির। মামলার দ্রুত শুনানির আর্জিও জানানো হয়েছে। যদিও সেটা এখন শীর্ষ আদালতের বিবেচনাধীন।

গত সোমবার বিজেপির নির্বাচনী(Lok Sabha Election 2024) বিজ্ঞাপনের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চ। সিঙ্গল বেঞ্চ জানিয়েছিল, বিতর্কিত বিজ্ঞাপন আর কোনও সংবাদমাধ্যমে দেওয়া যাবে না। সেই রায়ের পালটা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আবেদন করে বিজেপি। কিন্তু ডিভিশন বেঞ্চও সিঙ্গল বেঞ্চের রায়ে স্থগিতাদেশ দেয়নি। উলটে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম মামলাকারীকেই ভর্ৎসনা করেন। তাঁর কড়া মন্তব্য, যে কোনও বিজ্ঞাপনের একটা লক্ষ্মণরেখা থাকা উচিত।

Advertisement

[আরও পড়ুন: ‘আমার জন্ম জৈবিক প্রক্রিয়ায় নয়’, মোদির মন্তব্যে মমতার পালটা, ‘আমাদের তো মা-বাবা আছে’]

ডিভিশন বেঞ্চ জানায়, মামলাকারীরা চাইলে সিঙ্গল বেঞ্চে ফের আবেদন করতে পারেন। কিন্তু সে পথে না হেঁটে বিজেপি গেল সুপ্রিম কোর্টে (Supreme Court)। শীর্ষ আদালতের বিচারপতি বেলা এম ত্রিবেদী এবং বিচারপতি পঙ্কজ মিটালের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানির আবেদন করে বিজেপি। তাদের বক্তব্য, সিঙ্গেল বেঞ্চ তাদের বক্তব্য না শুনেই বিচারপতি নির্দেশ দিয়েছে। যার মেয়াদ ৪ জুন পর্যন্ত। ফলে ওই দিন পর্যন্ত কোনও বিজ্ঞাপন প্রচার করতে পারবে না বিজেপি।

Advertisement

[আরও পড়ুন: রিজেন্ট পার্কের আবাসন থেকে বৃহন্নলার রক্তাক্ত দেহ উদ্ধার, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা]

সুপ্রিম কোর্ট তাদের অবসরকালীন বেঞ্চের কাছে আবেদন করার পরামর্শ দেয়। যদিও বিজেপির (BJP) আইনজীবীরা জোরাজুরি করলে শীর্ষ আদালতের বেঞ্চ আর কথা বাড়ায়নি। দ্রুত শুনানির আর্জি বিবেচনা করার আশ্বাস দিয়েছে। যদিও কবে শুনানি হবে সেটা এখনও পরিষ্কার নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ