৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি যখন রাজনীতিতে প্রবেশ করছেন তখন কংগ্রেসের সিনিয়র নেতা ছিলেন চিদম্বরম। তারপর কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেস তৈরি করলেও ব্যক্তিগত সম্পর্কে কোনও প্রভাব পড়েনি তাঁদের। আদর্শগত বিভিন্ন বিষয়ে মতভেদ থাকলেও হয়নি কোনওদিন মনের অমিল। এবার সেই পুরনো সহকর্মীর গ্রেপ্তারিতে গর্জে উঠল তাঁর কলম। নাম না করে কেন্দ্রীয় সরকারের প্রতিহিংসামূলক মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কবিতা লিখলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সন্ধেয় ‘ঠিকানা’ নামে ওই কবিতাটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়ার পরেই নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে।

[আরও পড়ুন: জাগুয়ার দুর্ঘটনা কাণ্ডে দু’জনের জামিন, শর্তসাপেক্ষে মুক্ত আরসালান পারভেজ]

ওই কবিতাতে লেখা হয়েছে, “গণতন্ত্রের ঠিকানা? চেনা যাচ্ছে না। দেশের ইতিহাস বোঝা যাচ্ছে না। সংবাদ জগত কথা বলছে না। কাক কা-কা ডাকছে না। চড়ুই পাখি ধান খাচ্ছে না। বিচারের কুশল কলেবর? অসম্মানের উঠেছে ঝড়? এ ঝড় কেন থামছে না? অধিকারগুলো বস্তা ভর্ত্তি-প্রতিবাদিরাও কারাগারে বন্দী। ফ্যাসিজম কাউকে মানেনা, পাচ্ছি না খুঁজে আমার ঠিকানা? সবটাই জানা তবু অজানা। সীমার মাঝে নেই অসীম সীমানা। ভালো আছি তবু মনকে সান্ত্বনা? হৃদয় ঠিকানা জানিয়ে দাও না।”

এর আগে বৃহস্পতিবার সকালে চিদম্বরমের গ্রেপ্তারির পদ্ধতিকে অন্যায্য বলে দাবি করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। প্রতিবাদ জানিয়ে বলেছিলেন, “আইনি ব্যাপার নিয়ে বলতে চাই না। তবে পদ্ধতি সঠিক নয়। চিদম্বরম প্রবীণ রাজনীতিবিদ। প্রাক্তন অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। যেভাবে তাঁকে গ্রেপ্তার করা হল তা খুবই দুঃখজনক। বলা হয় যে গণতন্ত্র, নির্বাচন কমিশন, সংবাদমাধ্যম ও আদালত হলে দেশের চারটি স্তম্ভ। কিন্তু, এখন দেশে গণতন্ত্র নেই। সে কাঁদছে। তবে বিচারব্যবস্থা নিয়ে কিছু বলব না। শুধু রবি ঠাকুরের কথায় বলি, বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে।”

[আরও পড়ুন: বিদেশি এজেন্সি দিয়ে প্রাণঘাতী হামলার আশঙ্কা, তড়িঘড়ি বাড়ি বদলালেন দিলীপ ঘোষ]

এর আগে সমাজের বিভিন্ন অনাচার ও অন্যায় নিয়ে কবিতা লিখেছেন তৃণমূল সুপ্রিমো। কবিতা লিখেছেন পরিবেশ নিয়েও। তবে পুরনো কোনও সহকর্মীর জন্য মনে হয় এই প্রথম গর্জে উঠল তাঁর হাতের কলম!

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং