২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অ্যাঞ্জেলিনা জোলির কায়দায় কৃত্রিম স্তন বাংলার মেয়ের, এসএসকেএমে নজিরবিহীন অস্ত্রোপচার

Published by: Akash Misra |    Posted: July 1, 2022 10:02 am|    Updated: July 1, 2022 10:02 am

Rare breast operation at SSKM Hospital | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : হলিউড নায়িকা অ্যাঞ্জেলিনা জোলির (Angelina Jolie) স্তন প্রতিস্থাপনের উপাদান দিয়ে তৈরি হচ্ছে এক বঙ্গললনার কৃত্রিম স্তন। আজ ১ জুলাই চিকিৎসক দিবসে এই নজিরবিহীন অস্ত্রোপচার হতে চলেছে এসএসকেএমে। বহু কৃতিত্বের অধিকারী এই সুপারস্পেশালিটি হাসপাতালের মুকুটে জুড়তে চলেছে আরেকটি পালক।

স্তন ক্যানসারের ইঙ্গিত পাওয়া মাত্র হলিউড অভিনেত্রী বাদ দিয়েছিলেন নিজের দু’টি স্তন। ৩৭ বছরের এই বঙ্গললনার সঙ্গেও ঘটে গিয়েছে একই ঘটনা। জিন পরীক্ষা করে দেখা গিয়েছে, বিআরসিএ১ এবং বিআরসিএ২ পজিটিভ। এই দুই জিন পজিটিভ আসা মানেই শরীরে থাবা বসাবে ক্যানসার। এসএসকেএম হাসপাতালের সার্জন ডা. দীপ্তেন্দ্র সরকার জানিয়েছেন, ওই মহিলার একদিকের স্তনে ক্যানসার ছিল। সেই জায়গাটা কেমো দিয়ে ছোটও করে দেওয়া হয়েছে। যেহেতু মহিলার জিনে স্তন ক্যানসারের পূর্বাভাস রয়েছে, তাই দুটি স্তন বাদ দিয়েই নতুন করে তৈরি করে দেওয়া হবে। স্তন রিকনস্ট্রাকশনের জন্য ব্যবহার হবে সিলিকন ইমপ্ল্যান্ট। ইমপ্ল্যান্টটাকে আচ্ছাদন দেওয়া হবে সেই জিনিস দিয়ে যা ব্যবহার করেছিলেন খোদ অ্যাঞ্জেলিনা জোলি! দুটো স্তনে শুধুমাত্র সেই আচ্ছাদন ব্যবহারের খরচ ৪ লক্ষ টাকা। এসএসকেএমে তা হবে সম্পূর্ণ বিনামূল্যে। বহুমূল্য সেই স্তনের আচ্ছাদনের নাম এসেলুলার ডার্মাল ম্যাট্রিক্স। দেশের মধ্যে প্রথম তা ব্যবহার করছে বাংলা। শুধু ইংল্যান্ডের স্তনের জ্যাকেটই নয়, চিকিৎসক দিবসে এসএসকেএম হাসপাতালে উপস্থিত থাকবেন ইংল্যান্ডের স্বনামধন্য ব্রেস্ট অঙ্কোলজিস্ট ডা. সুমোহন চট্টোপাধ্যায়।

[আরও পড়ুন: প্রযুক্তির ব্যবহারে অনলাইন পরীক্ষাতেও টোকাটুকিতে বাধা, আন্তর্জাতিক স্বীকৃতি পেল রাজ্যের এই বিশ্ববিদ্যালয়]

কী এই বিআরসিএ১, বিআরসিএ২?

যা নির্ণয় করে দেয় ক্যানসার? উত্তরাধিকার সূত্রে এই দুটি জিনের একটিতেও পরিবর্তন দেখা দিলে স্তন অথবা জরায়ুর ক্যানসার দেখা দেওয়ার সম্ভাবনা নিরানব্বই শতাংশ। এই মহিলার স্তন বাদ দিয়ে নতুন স্তন তৈরির পাশাপাশি জরায়ুরও অস্ত্রোপচার হবে। যাতে ভবিষ্যতে জরায়ুর ক্যানসার হওয়ার কোনওরকম সম্ভাবনা না থাকে।

৩৭ বছরের ওই মহিলার একদিকের স্তনে ক্যানসার ছিল। ডা. দীপ্তেন্দ্র সরকার জানিয়েছেন, সেই ক্যানসারটিকে কেমোথেরাপি করে ছোট করে দেওয়া হয়েছে। নতুন যে ইমপ্ল্যান্টটা বসবে তাকে ঘিরে থাকবে এসেসুলার ডার্মাল ম্যাট্রিক্স। ডা. সরকারের কথায়, কোনও জীবন্ত পশুর থেকে চামড়া তুলে নেওয়া হয়। তার সবকিছু সরিয়ে দেওয়ার পর শুধু কোলাজেনটা থাকে। এই কোলাজেনটা দিয়ে সিলিকন প্রস্থেসিসটাকে মুড়ে দেওয়া হয়। এটাই ব্যবহার করেছিলেন অ্যাঞ্জেলিনা জোলি।

[আরও পড়ুন: কোভিড সংক্রমণ বাড়ছে রেলকর্মীদের, ফের ট্রেন পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কায় উদ্বিগ্ন প্রশাসন ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে