BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মমতার উচ্চারণ নিয়ে কটাক্ষ, সূর্যকান্তকে কড়া জবাব নেটিজেনদের

Published by: Subhajit Mandal |    Posted: May 1, 2019 9:37 am|    Updated: May 1, 2019 9:37 am

An Images

স্টাফ রিপোর্টার: গভর্মেন্টকে গরমেন্ট বলেন! প্রোপোজাল কে পোপোজাল! বিভিন্ন সভায় বলা মমতার ‘ভুল’ উচ্চারণ করা শব্দগুলি লিখে টুইট করেছেন সূর্যকান্ত মিশ্র। মস্করা করে লিখেছেন, “অসাধারণ উচ্চারণ! সমস্ত শব্দে ‘আর’ ফেরত আনতে চাইলে লাল পতাকা তুলে ধরুন।” সূর্যকান্তর এই টুইটের পরই সমালোচনায় সোশ্যাল মিডিয়ার একটা বড় অংশ। তাতে রয়েছেন চলচ্চিত্র পরিচালক থেকে সাংবাদিকরাও।

[আরও পড়ুন: ভাইরাল শিক্ষামন্ত্রীর ‘মদ্যপ ছেলে’র ছবি! আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি পার্থর]

সমালোচনায় সকলেই বলেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায় সাবলীলভাবে বাংলা বলেন, হিন্দি বলেন ভাঙাভাঙা, কখনও সখনও ভুল শব্দচয়নও হয় তাতে। ইংরেজি বললেও বিভিন্ন শব্দের উচ্চারণে থেকে যায় ভুলভ্রান্তি। কিন্তু সেই ভুল উচ্চারণও এখন হয়ে সিপিএমের ভোট প্রচারের অংশ হবে!” শুধুমাত্র মুখ্যমন্ত্রী ভুল উচ্চারণ করেন বলে লাল পতাকার আবার উত্থান হবে এমন স্বপ্নকে সেগুড়ে বালি বলছেন নেটিজেনরা। অনেকেই তীব্র আপত্তি জানিয়ে রিটুইট করেছেন সিপিএম রাজ্যসম্পাদককে। সকলেই লিখেছেন, কমিউনিস্ট পার্টি সমাজের প্রান্তিক মানুষদের এগিয়ে আসার কথা বলে। গ্রামের কৃষক, কলকারখানার শ্রমিকরাও তো ইংরেজি জানেনা। এহেন টুইট করে সমাজের পিছিয়ে পড়া শ্রেণিকেই সূর্যকান্ত অপমান করেছেন বলে জানিয়েছেন সকলে।

[আরও পড়ুন: দুষ্টের দমনে নারীশক্তির জাগরণ, সোশ্যাল মিডিয়ায় তৃণমূলের নতুন ভিডিও ‘মায়ের নীতি’]

এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “সূর্যকান্ত মিশ্র কি জানেন শ্রীচৈতন্যমহাপ্রভুর পদবী মিশ্র ছিল? তিনি ছোটলোকদের সঙ্গে ইয়ারকি ঠাট্টা করতেন, যাঁরা এলিট উচ্চারণ জানত না। জানে না বলেই অবশ্য ও সূর্য মিশ্র, মূর্খ সিপিএম, হেরো সিপিএম।” উল্লেখ্য, ইংরেজি না জানা বহু ব্যক্তি ভারতের জাতীয় রাজনীতির শীর্ষপদেও এসেছেন। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ইংরেজিতে দারুণ সাবলীল নন। কিন্তু সেটা কী তাঁদের রাজনৈতিক বিচক্ষণতা, যোগ্যতার মাপকাঠি হতে পারে। না, পারে না। তাছাড়া বামদলেও বহু নেতা রয়েছেন যাঁদের ইংরেজিও তেমন বলার মতো নন। সেটা কী সূর্যবাবু জানেন না? প্রশ্ন তুলেছেন রাজনৈতিক মহলের একাংশ। পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় সোশ্যাল সাইটে লিখেছেন, “আপনাকে অশিক্ষিত বলতে বাধ্য হচ্ছি। আর যাই হোক কমিউনিস্ট পার্টি করাটা আপনাদের মানায় না।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement