BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

University Of Calcutta: উন্নয়ন এবং প্রসারের নিরিখে দেশে সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়, পড়ুয়াদের অভিনন্দন উপাচার্যের

Published by: Sayani Sen |    Posted: April 28, 2022 12:08 pm|    Updated: April 28, 2022 1:29 pm

University of Calcutta adjudged Rank 1st in Times Higher Education (THE) Impact Ranking 2022 । Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং অনুযায়ী (THE) দেশে প্রথম স্থান দখল করল এই বিশ্ববিদ্যালয়। সার্বিক উন্নয়ন এবং প্রসারের নিরিখে মিলল স্বীকৃতি। দেশের সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান দখল করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্বতালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ২০১-৩০০।  এই স্বীকৃতি পাওয়ার পর ছাত্রছাত্রীদের অভিনন্দন জানিয়েছেন উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়।

এই প্রথমবার নয়, এর আগে গত বছরেও একাধিক স্বীকৃতি পায় কলকাতা বিশ্ববিদ্যালয়। গত বছর সেপ্টেম্বরে ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের (NIRF) তালিকায় বাংলার মোট ২৬টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সেরার শিরোপা পায়। দেশের সেরা কলেজ, বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, আইন-সহ একাধিক বিভাগে রাজ্যের প্রতিষ্ঠানের মুকুটে জুড়েছে পালক। বিশ্ববিদ্যালয় বিভাগে চার নম্বরে ছিল কলকাতা (Univesrity of Calcutta)। 

[আরও পড়ুন: রাজ্যবাসীকে সুখবর শোনাল হাওয়া অফিস, জেনে নিন কবে রয়েছে ঝড়বৃষ্টির সম্ভাবনা]

সে বছরই পড়াশোনা শেষে চাকরি পাওয়ার নিরিখে আন্তর্জাতিক স্বীকৃতি পায় কলকাতা বিশ্ববিদ্যালয়। ‘কিউএস এমপ্লয়বিলিটি ২০২২’ অনুযায়ী ক্যাম্পাস ইন্টারভিউ (Campus Interview) থেকে পাওয়া চাকরির নিরিখে বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে জায়গা পায় কলকাতা বিশ্ববিদ্যালয়ও। উল্লেখযোগ্যভাবে, তালিকায় থাকা প্রথম ১২টি প্রতিষ্ঠানের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম ছিল। বিশ্বতালিকায় কলকাতার স্থান ছিল ৫০১ নম্বরে।

বৃহস্পতিবারই প্রকাশিত হল টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং। সার্বিক উন্নয়ন এবং প্রসারের নিরিখে দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়। দেশের সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান দখল করেছে এই বিশ্ববিদ্যালয়টি।  টুইটে পড়ুয়া, অধ্যাপক-অধ্যাপিকা-সহ কলকাতা বিশ্ববিদ্যায়ের সকলকেই অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।  

[আরও পড়ুন: স্নানের গোপন ভিডিও ভাইরাল করার হুমকি, অপমানে আত্মঘাতী তরুণী, গ্রেপ্তার প্রেমিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে