২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছাত্র বিক্ষোভ, কাজে ‘অসুবিধা’, মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে অব্যাহতি চাইলেন রবীন্দ্রভারতীর উপাচার্য

Published by: Sucheta Sengupta |    Posted: August 4, 2022 6:00 pm|    Updated: August 4, 2022 6:06 pm

VC of Rabindra Bharati University writes letter to CM Mamata Banerjee wishing to resign from the post | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাগাতার ছাত্র বিক্ষোভ চলছেই। যার জেরে পড়াশোনার পরিবেশ নষ্ট, প্রশাসনিক কাজে বাধা। এমনই বেশ কিছু ‘অসুবিধা’র কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে দায়িত্ব থেকে অব্যাহতি চাইলেন রবীন্দ্রভারতীর (Rabindra Bharati) উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। বৃহস্পতিবার নিজেই সংবাদমাধ্যমে প্রকাশ করলেন সে কথা। সেইসঙ্গে অবশ্য এও জানালেন, মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)তাঁর চিঠি পড়ে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। তাতেই আপাতত নিজের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন উপাচার্য (VC)।

এর আগে একাধিক বিষয়ে বিতর্কের জেরে খবরের শিরোনামে উঠে এসেছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। কখনও রবীন্দ্রজয়ন্তীতে অশালীন অনুষ্ঠান, কখনও কোভিড সংক্রমিত ছাত্রীকে ভরতির জন্য ক্যাম্পাসে হাজির করানো, কখনও আবার অনলাইন পরীক্ষার (Online exams)দাবিতে পড়ুয়াদের বিক্ষোভ – নানা সময়ে নানা কারণেই উত্তপ্ত হয়ে উঠেছে রবীন্দ্রভারতীর পরিবেশ। এছাড়া প্রায় সময়েই একাধিক দাবিতে কর্তপক্ষকে চাপে ফেলতে নানা কর্মসূচি থাকে ছাত্র সংসদ, যা মূলত তৃণমূল ছাত্র পরিষদের দখলে।

[আরও পড়ুন: হাই কোর্টে ধাক্কা ঝাড়খণ্ডের ধৃত বিধায়কদের, সিআইডিকে তদন্ত চালানোর অনুমতি বিচারপতির]

সম্প্রতি অনলাইনে পরীক্ষা নেওয়া নিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্দরে যথেষ্ট উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়। স্নাতক ও স্নাতকোত্তরে পড়ুয়াদের দাবি ছিল, অনলাইনে পরীক্ষা নিতে হবে। কিন্তু স্বশাসনকে মর্যাদা দিয়ে সমস্ত পরীক্ষা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্মসমিতির বৈঠকে সকলে আগের মতো অফলাইনে পরীক্ষার পক্ষে মত দেন। এমনকী দূরশিক্ষা বিভাগের পরীক্ষাও অফলাইনে শুরু হয়।

[আরও পড়ুন: মিটল ভিসা সমস্যা, নির্ধারিত দিনে আমেরিকাতেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০, খেলতে পারেন রোহিত]

তারপর থেকে পড়ুয়াদের নানা দাবি এবং তার জেরে বিক্ষোভে চাপা উত্তেজনার পরিবেশ জিইয়ে রয়েছে। এসবের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাজকর্ম ভালভাবে করতে ‘অসুবিধা’র সম্মুখীন হতে হচ্ছে। তাই দায়িত্ব থেকে অব্যাহতি চাইলেন উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। তিনি মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে এই আবেদন জানিয়েছেন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী তাঁকে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নিয়ে আশ্বস্ত করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে