BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উচ্চমাধ্যমিকে ভরতির ক্ষেত্রে নিয়ম শিথিল, ন্যূনতম নম্বর জানিয়ে বিজ্ঞপ্তি শিক্ষা সংসদের

Published by: Sucheta Sengupta |    Posted: June 4, 2022 4:46 pm|    Updated: June 4, 2022 4:50 pm

WBCHSE relaxes admission rule of Higher Secondary, new notification issued by the council | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: উচ্চশিক্ষায় আরও জোর দিতে এবার একাদশ শ্রেণির ভরতির নিয়ম শিথিল করল শিক্ষাদপ্তর। মাধ্যমিকে ৩৫ শতাংশ নম্বর পেলেই একাদশে ভরতি হওয়া যাবে। শুধু তাই নয়, বিজ্ঞান শাখাতেও ভরতির জন্য আবেদন করতে পারবে পড়ুয়ারা। শুক্রবার চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2022) ফলপ্রকাশের পর রাতেই একাদশে ভরতি নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। তাতে স্পষ্ট, একাদশে ভরতির ক্ষেত্রে আরও সহজ করে দেওয়ার পক্ষে শিক্ষাদপ্তর।

নয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাদশ শ্রেণিতে ভরতির জন্য মাধ্যমিকে ৩৫ শতাংশ নম্বরই যথেষ্ট। যে কোনও শাখায় ভরতি হওয়া যাবে। বিজ্ঞান বিভাগ (Science Stream) অর্থাৎ অঙ্ক, পদার্থবিদ্যা, জীববিদ্যা, রসায়নের মতো বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে চাইলে আবেদন করতে পারে মাধ্যমিকে উত্তীর্ণ ছাত্রছাত্রীরা। এই মর্মে নতুন করে বিজ্ঞপ্তি জারি করেছে WBCHSE. বলা হয়েছে, যে যে বিষয় নির্বাচন করে পড়তে চাইবে, সেই বিষয়ে ৩৫ শতাংশ নম্বর থাকা আবশ্যক। অর্থাৎ পিওর সায়েন্সের ক্ষেত্রে অঙ্কে ৩৫ শতাংশ পেতেই হবে। আবার বায়ো সায়েন্স (Bio Science) নিয়ে একাদশে ভরতি হতে চাইলে জীববিজ্ঞানে ৩৫ শতাংশ নম্বর দরকার। উচ্চমাধ্যমিকে ভূগোল নিতে চাইলে ভূগোলে ৩৫ শতাংশ নম্বর দরকার।কম্পিউটার সায়েন্স নিয়ে পড়তে চাইলে অঙ্ক, ভৌতবিজ্ঞানে দরকার এই নম্বর।

[আরও পড়ুন: ভারতে প্রথম মাঙ্কি পক্সের থাবা? উত্তরপ্রদেশের শিশুর শরীরে একাধিক উপসর্গ]

আরও বেশি পড়ুয়াকে উচ্চশিক্ষার পথে সুযোগ করে দিতে স্কুলে একাদশ শ্রেণির আসন সংখ্যা বাড়ানো হল। ২৭৫ থেকে বাড়িয়ে ৪০০ করা হয়েছে বলে নয়া বিজ্ঞপ্তিতে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এতদিন স্কুলগুলিতে উচ্চমাধ্যমিক স্তরে মোটামোটি ২৭৫ টি আসন ছিল বিভিন্ন বিভাগে। এবার তা আরও ১২৫ টি আসন বাড়ানো হল। এতে খুশি পড়ুয়ারা। তাদের চিন্তা অনেকাংশে কমল বলে জানাচ্ছে মাধ্যমিকে উত্তীর্ণরা।

[আরও পড়ুন: ‘তুমি দাঙ্গাবাজ’, বিজেপি বিধায়ককে ঘিরে তুমুল বিক্ষোভ বাঁকুড়ায়, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে