BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগামী বছর ১০ দিন আগে থেকে শুরু হবে দুর্গোৎসব, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Tiyasha Sarkar |    Posted: December 23, 2021 3:05 pm|    Updated: December 23, 2021 9:42 pm

West Bengal government plans special celebration of Durga Puja | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: দীর্ঘ অপেক্ষার পর আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে কলকাতার দুর্গাপুজো (Durga Puja 2021)। ইউনেস্কোর তরফে দেওয়া হয়েছে হেরিটেজ তকমা। সেই উপলক্ষ্যে আগামী বছর অর্থাৎ ২০২২ সালে দুর্গাপুজোর ১০ দিন আগে থেকে শুরু হবে উদযাপন, জানালেন মুখ্যমন্ত্রী।

সদ্যই কলকাতা পুরসভার ভোট হয়েছে। ১৪৪টির মধ্যে ১৩৪টি আসনে জয়ী হয়েছে তৃণমূল। আজ অর্থাৎ বৃহস্পতিবার জয়ী প্রার্থীদের নিয়ে মহারাষ্ট্র নিবাসে বৈঠক করলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেখানে উঠে আসে কলকাতার দুর্গাপুজোকে ইউনেস্কোর স্বীকৃতি প্রসঙ্গ। সেই সময়ই মমতা বন্দ্যোপাধ্যায় জানান, আগামী বছর দুর্গোৎসব শুরু হবে ১০ দিন আগে।

[আরও পড়ুন: ‘নিজের পায়ে কুড়ুল মেরেছে, নিশ্চিহ্ন হওয়ার পথে বিজেপি’, ফের বিস্ফোরক তথাগত রায়]

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, “কলকাতাই সেরা। সেরার সেরা হতে হবে কলকাতাকে। হেরিটেজের জন্য আমরা সেলিব্রেশন করব। আগামী বছর দুর্গাপুজোর ১০ দিন আগে থেকে শুরু হবে সেলিব্রেশন।” যদিও ঠিক কীভাবে উদযাপন করা হবে, তা এখনও জানাননি তিনি। উল্লেখ্য, চলতি মাসেই কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দেওয়া হয়েছে। ইউনেস্কোর তরফে টুইটারে লেখা হয়, “মানবসভ্যতার অতুলনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় এবার কলকাতার দুর্গাপুজো।” 

বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ায় গতকাল অর্থাৎ বুধবার উৎসবের আমেজ তৈরি হয়েছিল শহর কলকাতায়। আনন্দ ভাগ করে নিতেই রাজপথে পা রেখেছিলেন শয়ে শয়ে পুজোপ্রেমিক। কারও হাতে ছিল ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে তৈরি প্ল্যাকার্ড। কেউ হাতে ধরে আছেন মা দুর্গার চালচিত্রের রেপ্লিকা। মিছিলের শহর কলকাতা আগে কখনও এমন মিছিল দেখেনি। বাঙালির এই পুজো-উদযাপনের সমাপ্তি চিহ্নিত হয় জাতীয় সংগীতের মাধ্যমে। এবার হেরিটেজ তকমা প্রাপ্তির আনন্দ উদযাপনের জন্য বাড়ানো হচ্ছে দুর্গোৎসবের সময়। প্রসঙ্গত, বর্তমানে মহালয়া থেকেই কার্যত পুজো শুরু হয়ে যায় কলকাতায়।

[আরও পড়ুন: পুরভোটে জেতার পরই বিপাকে কংগ্রেস প্রার্থী সন্তোষ পাঠক, ব্যবসায়ী খুনের মামলায় সমন পাঠাল পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে