১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘আমফান-করোনার জোড়া ধাক্কার পরও বেকারত্ব কম বাংলায়’, ‘সোজা বাংলায়’ বললেন ডেরেক

Published by: Subhajit Mandal |    Posted: July 26, 2020 1:40 pm|    Updated: July 26, 2020 1:45 pm

An Images

শুভময় মণ্ডল: একুশের নির্বাচনের কথা মাথায় রেখে সোশ্যাল মিডিয়ায় নতুন প্রচারাভিযান শুরু করল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। মূলত তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েনের (Derek O’Brien) মস্তিস্কপ্রসূত এই কর্মসূচিটির নাম দেওয়া হয়েছে ‘সোজা বাংলায় বলছি’। রবিবার এর প্রথম পর্বে অন্যান্য রাজ্যের তুলনায় বাংলার কর্মসংস্থানের তুলনামূলক চিত্রটি তুলে ধরার চেষ্টা করলেন ডেরেক।

‘সোজা বাংলায় বলছি’ ভিডিও সিরিজের প্রথম পর্বে তৃণমূলের রাজ্যসভার দলনেতা দাবি করলেন, দেশের অন্যান্য বিজেপি শাসিত রাজ্যগুলির তুলনায় বাংলায় বেকারত্বের হার অনেকটা কম। Centre for Monitoring Indian Economy বা CMIE’র দেওয়া তথ্যকে হাতিয়ার করে ডেরেক ও’ ব্রায়েন বললেন, “অন্যান্য রাজ্যের তুলনায় বাংলার বেকারত্বের হার কম। আমি বলছি না, CMIE’র তথ্য বলছে। জুন মাসে ভারতে বেকারত্বের হার ছিল ১১ শতাংশ। যেখানে হরিয়ানায় বেকারত্বের হার ছিল ৩৩ শতাংশ। উত্তরপ্রদেশে ৯.৬ শতাংশ, কর্ণাটক ৯.২ শতাংশ, মধ্যপ্রদেশ ৮.২ শতাংশ, সেখানে বাংলায় বেকারত্বের হার ছিল ৬.৫ শতাংশ।” বঙ্গবাসীর উদ্দেশে ডেরেকের অনুরোধ ভোট দেওয়ার আগে ‘একটু ভেবে দেখুন’।

[আরও পড়ুন: ‘বিরোধীদের বিরুদ্ধে ঠান্ডা মাথায় খুনির মতো আচরণ করা হচ্ছে’, ফের বিস্ফোরক রাজ্যপাল]

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে মিটিং-মিছিল করে জনমত গঠন করা সম্ভব নয়। তাই তৃণমূল এবং বিজেপি দুই শিবিরই এখন ঝুঁকেছেন ভারচুয়াল প্রচারে। বিজেপি অনেক আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় নিজেদের আধিপত্য বিস্তারের লক্ষ্যে বেশ কয়েকটি ভারচুয়াল জনসভা করে ফেলেছে। এবছর ২১ জুলাইয়ের মঞ্চ থেকে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যপাধ্যায়কেও দেখা গিয়েছে ভারচুয়াল জনসভা করতে। লক্ষণীয়ভাবে এবারের শহিদ সমাবেশে মমতাকে বলতে শোনা গিয়েছে, ‘বহিরাগতরা বাংলা শাসন করবে না।’ অর্থাৎ পুরদস্তুর বাঙালি আবেগ উসকে দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। সেখানেই থেমে না থেকে এবার ‘সোজা বাংলায় বলছি’ নামের এই ভিডিও সিরিজটি চালু করল শাসকদল। যার নামেই রয়েছে বাঙালিয়ানার ছোঁয়া। তৃণমূলের দাবি, তাঁদের এই প্রচারপর্বে যে ভিডিওগুলি প্রকাশ করা হবে, তাতে কোনও ফাঁকা আওয়াজ বা, গালভরা কথা থাকবে না। থাকবে শুধুই বাস্তব। এই ভিডিওগুলিতে দেখানো হবে সমাজের বিভিন্ন ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গত ন’বছরে বাংলার কতটা অগ্রগতি হয়েছে। এছাড়াও বিজেপির শাসনে দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো কীভাবে ‘আক্রান্ত’ হচ্ছে এবং রাজ্যগুলিকে কীভাবে ‘বঞ্চনার শিকার’ হতে হচ্ছে সেটাও তুলে ধরবেন ডেরেক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement