BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সিল্কের মতো মসৃণ চুল চান? ঘরোয়া উপকরণেই তৈরি করে ফেলুন কন্ডিশনার

Published by: Suparna Majumder |    Posted: May 31, 2021 8:28 pm|    Updated: May 31, 2021 8:28 pm

Some Natural Hair Conditioners for every hair type, can make at home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্বকের মতো চুলেরও যত্ন নেওয়া প্রয়োজন। ঘন, মসৃণ চুল কার না ভাল লাগে বলুন তো। এর জন্য বাজার থেকে কেনা কন্ডিশনারও ব্যবহার করেন অনেকে। তবে বাজারের কন্ডিশনার যতো ভালই হোক তাতে রাসায়নিক উপাদান তো থাকবেই। আর তাতে চুলেরও ক্ষতি হতে পারে। তার চেয়ে বাড়িতেই সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে কন্ডিশনার তৈরি করে ফেলুন না। কীভাবে? রইল কিছু পদ্ধতি।

কলার কন্ডিশনার (Banana Conditioner): একটি কলার সঙ্গে তিন টেবিল চামচ মধু, তিন টেবিল চামচ দুধ, তিন টেবিল চামচ অলিভ অয়েল এবং একটি ডিম ভাল করে মিশিয়ে নিন একেবারে পেস্টের মতো করে। ১৫ থেকে ৩০ মিনিট চুলে লাগিয়ে রাখবেন তারপর ভাল করে ধুয়ে ফেলবেন। তাহলেই উপকার টের পাবেন।

ভিনিগার ও ডিমের কন্ডিশনার (Vinegar and Egg Conditioner): দুই কিংবা তিনটে ডিমের সঙ্গে এক টেবিল চামচ ভিনিগার, ২ চা চামচ লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নেবেন। তারপর তাতে দেড় চা চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ মধু দিয়ে আবার মিশিয়ে নেবেন। মিশ্রণটি ১০ থেকে ১৫ মিনিট চুলে লাগিয়ে রেখে ভাল করে ধুয়ে ফেলতে হবে। এতে চুল তো মসৃণ হয়ই চুল পড়ার বন্ধ হয়।

Vinegar and Egg Conditioner

[আরও পড়ুন: বারবার স্যানিটাইজার-সাবানের ব্যবহারে রুক্ষ হাত, কীভাবে কোমলতা ফেরাবেন?]

নারকেল ও মধুর কন্ডিশনার (Coconut oil and Honey Conditioner): এক টেবিল চামচ নারকেলের তেল নিয়ে তাতে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ দই, ১ চা চামচ গোলাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নেবেন। তারপর শ্যাম্পু করা চুলে দিয়ে ১০-১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলবেন। নারকেলের তেল চুলে গোড়া ভাল রাখে।

দইয়ের কন্ডিশনার (Yogurt Conditioner): বাটিতে একটি ডিম নিয়ে ফেটিয়ে নিন। তাতে ছয় টেবিল চামচ দই মেশান। ১৫ থেকে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দইয়ের প্রোটিন এবং ল্যাকটিক অ্যাসিড চুলের পক্ষে খুব ভাল।

How to make Yogurt Conditioner  at home

[আরও পড়ুন: সুগন্ধের মায়াজাল… পারফিউমের এই পাঁচ গুণ জানলে চমকে যাবেন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement