সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ক্যাডবেরি’ শুধু যে একটা চকোলেট ব্র্যান্ড, এমনটা নয়! বরং আমাদের শৈশবের বহু ‘চকোলেটি’ স্মৃতি বিজড়িত একটি শব্দও বটে! আর বিশ্বখ্যাত সেই চকোলেটের গায়েই যখন নিজের মাতৃভাষায় লেখা থাকে ‘ধন্যবাদ’, কার না ভাল লাগে বলুন তো? সম্প্রতি মোট ৮টি ভারতীয় আঞ্চলিক ভাষায় ‘ক্যাডবেরি’র মোড়কের উপর দেখা গিয়েছে ‘ধন্যবাদ’ লেখা। চকোলেটের গায়ে এমন অভিনব মোড়ক এর আগে অবধি দেখা যায়নি। তাই ক্যাডবেরি কিনতে গিয়ে ক্রেতাদের ঠোঁটের কোণেও কিঞ্চিত হাসি ফুটে উঠছে। কিন্তু হঠাৎ এই ব্র্যান্ডের এমন উদ্যোগ? নেপথ্যে রয়েছে এক বিশেষ কারণ। কীরকম?
‘ক্যাডবেরি’ আসলে ধন্যবাদ জানাতে চেয়েছে সমস্ত করোনা যোদ্ধাদের। যাঁরা দিনরাত এক করে প্রাণপাত করে নিজেদের কর্তব্যে অবিচল। সম্মুখ সমরে দাঁড়িয়ে লড়ে চলেছে প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে। স্বাস্থ্যকর্মী, পুলিশ প্রশাসন তো বটেই তার সঙ্গে সাফাইকর্মীদের মতো একাধিক পরিষেবাও কিন্তু এই জরুরী পরিষেবার আওতায় পড়ছে। মারণ ভাইরাসের ত্রাসে যখন বিগত আড়াই মাস ধরে দেশ গৃহবন্দি, তখন এই মানুষগুলোই প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করে চলেছেন নিরলসভাবে। আমাদের মতো ওঁদেরও পরিবার-পরিজন রয়েছে। স্ত্রী-সন্তানকে ছেড়ে শুধুমাত্র দেশবাসীর সুরক্ষার্থেই নিজেদের কর্তব্যে অবিচল থেকেছে তাঁরা। এখনও যেই কর্মযজ্ঞ অব্যাহত! সেসব করোনা যোদ্ধাদের কুর্নিশ জানাতেই চকোলেট সংস্থা ‘ক্যাডবেরি’ (Cadbury Dairy Milk) প্যাকেটের মোড়ক থেকে তাদের নিজস্ব লোগো তুলে দিয়ে তার পরিবর্তে লিখেছে ‘ধন্যবাদ’। আদতে এই মানুষগুলোর তো ধন্যবাদ প্রাপ্যই বটে!
[আরও পড়ুন: এবার বাংলাতেও বাড়ি বসেই মিলবে মদ, পরিষেবা শুরু সুইগি-জোম্যাটোর]
বাংলা, ইংরেজি, হিন্দি, মারাঠি, গুজরাতি, তামিল, কান্নাড়া এবং মালয়ালামের মতো মোট ৮টি আঞ্চলিক ভাষায় ‘ধন্যবাদ’ লেখা ক্যাডবেরির মোড়কে। বিগত ৭০ বছরে প্রথমবার ক্যাডবেরির এমন উদ্যোগ। যেখানে তাদের নিজেদের আসল লোগো অবধি মোড়ক থেকে উধাও হয়ে দিয়েছে। প্রাধান্য পেয়েছে, করোনা যোদ্ধাদের ‘ধন্যবাদ’ জানানোর এমন অভিনব পন্থাই।