৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাল খাবারের আশায় নামীদামি রেস্তরাঁয় যেতে অনেকেই ভালবাসেন। সুস্বাদু খাবার খেয়ে তৃপ্তও হন। কিন্তু সে খাবার কতটা স্বাস্থ্যকর, তা নিয়ে সংশয় রয়েই যায়। কারণ হোটেল বা রেস্তরাঁয় একই তেলে যে ঘুরিয়ে-ফিরিয়ে রান্না করা হয়, তা একপ্রকার চিরন্তন সত্য হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আর নয়। FSSAI-এর নির্দেশে মাছের তেলে আর বারবার মাছ ভাজা যাবে না। একই তেলে তিনবারের বেশি রান্না করলে বড়সড় শাস্তির মুখে পড়তে হবে সেই হোটেল বা রেস্তরাঁকে।

[আরও পড়ুন: এই গরমে চিরাচরিত চিকেনের স্বাদে আনুন বদল, রইল রেসিপি]

বাইরের খাবার মানেই তাতে কী তেল ব্যবহার করা হয়েছে, বা সে তেল কতদিনের পুরনো, ভোজনরসিকদের কাছে সেটাই সবচেয়ে বড় চিন্তার বিষয়। গ্যাঁটের কড়ি খরচ করে খাবেন। অথচ শরীরটাই খারাপ হবে, এমনটা কারই বা ভাল লাগে। সেই কারণে এবার ধাবা, হোটেল এবং রেস্তরাঁর রান্না নিয়ে সতর্কতা জারি করল FSSAI (Food Safety and Standards Authority of India) বা জাতীয় খাদ্য সুরক্ষা ও মান নির্ণায়ক সংস্থা। নতুন আইন অনুযায়ী, একই তেলে তিনবারের বেশি রান্না করতে পারবে না কর্তৃপক্ষ।

বলা হয়েছে, যে সমস্ত হোটেল বা রেস্তরাঁ দিনে ৫০ লিটার বা তার বেশি তেল ব্যবহার করে তাদের কর্তৃপক্ষকে এখন থেকে রেকর্ড রাখতে হবে। শুধু তাই নয়, কোন সময় কতটা তেল ব্যবহার করা হচ্ছে তা নিয়ম করে পাঠাতে হবে FSSAI-এর কাছে। ২০০৬-এর ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড আইন-এর ১৬ (৫) ধারা অনুযায়ী গত মাস থেকেই আইনটি চালু করা হয়েছে। নিয়ম অনুযায়ী, একবার ব্যবহৃত তেল ১ থেকে ২ দিনের মধ্যে ব্যবহার করে ফেলতে হবে। কারণ তেল যত পুরনো হবে, ততই তা শরীরের পক্ষে ক্ষতিকর। পাশাপাশি ব্যবহৃত তেলের রং যদি নীলচে-ধূসর হয়ে যায়, কিংবা তাতে অতিরিক্ত ফেনা দেখা যায়, তবে তা সঙ্গে সঙ্গে ফেলে দিতে হবে। অর্থাৎ এবার থেকে রেস্তরাঁয় গিয়ে নিশ্চিন্তে খাওয়া-দাওয়া করুন। আর সুস্থ থাকতে বাড়িতেও FSSAI-এর নিয়মগুলি মেনে চলুন।

[আরও পড়ুন: ক্ষীর-পুলি-পুডিংয়ে আনুন ফলের স্বাদ, রইল লোভনীয় কয়েকটি রেসিপি]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং