৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওজন বাড়া নিয়ে এই প্রজন্মের তরুণ-তরুণীদের মাথাব্যথার শেষ নেই৷ ওজন নিয়ন্ত্রণে রাখতে খাওয়া কমিয়ে দেন অনেকে৷ তাতে হিতে বিপরীত হয়৷ ওজন কমানোর নেশায় স্বাস্থ্যের পক্ষে চরম ক্ষতি ডেকে আনেন তাঁরা৷ কিন্তু খাওয়া কমানো তো কোনও সমাধান নয়৷ ওজন কমাতে গেলে ডায়েটেও অনেক পরিবর্তন আনতে হয়৷ তবে এমন কয়েকটা খাবার আছে, যা পেটপুরে খেলেও ওজন বাড়ে না৷

কী কী সেই খাবার?

ছাতু

ব্রেকফাস্টে নানা ধরনের খাবারের অনায়াস বিকল্প হয়ে উঠতে পারে এটি৷ পুষ্টিগুণে কোনও ঘাটতি নেই৷ ওজন বাড়ার কোনও সমস্যা নেই৷ পানীয় হিসেবে তৈরি করেও ছাতু খাওয়া যেতে পারে৷ ওজন তো বাড়বেই না উল্টে হিট স্ট্রোকের সম্ভাবনাও কমিয়ে দেয় এই খাবার৷

sattuwww healthfooddesivideshi com_1468408259

ইডলি

দক্ষিণ ভারতে জলখাবার হিসেবে ইডলির প্রচলন ব্যাপক৷  যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইছেন তাঁরা অনায়াসে এ খাবার খেতে পারেন৷ কার্বোহাইড্রেট ও প্রোটিনে সমৃদ্ধ, কোলেস্টেরল প্রায় নেই বললেই চলে৷ এদিকে ভাপা বা স্টিমড হওয়ার ফলে সহজপাচ্যও বটে৷

idli www amc info_1468408190

দালিয়া

উত্তর ভারতের অধিবাসীদের কাছে জনপ্রিয় খাবার এটি৷ বেশ মশলাদার করেও যেমন এটি তৈরি করা যায়, তেমনি হালকা সহজপাচ্যও করে তোলা যায়৷ ধীরে ধীরে  হজম হয় বলে ক্রমে ক্রমে গ্লুকোজের মুক্তি ঘটে৷ ফলে যাঁরা ওজন কমাতে চান তাঁরা অনেকক্ষণ কিছু না খেয়েও এনার্জি পেতে পারেন৷

daliya img werecipes com_1468408120

ধোকলা

স্ন্যাক্স খাওয়ার ঝোঁকে অনেকেই ফাস্ট ফুড খেয়ে ফেলেন৷ তাতে ওজন কমানোর দফারফা হয়ে যায়৷ হালকা স্ন্যাক্স জাতীয় খাবার হিসেবে তাই ধোকলা খাওয়া যেতে পারে৷ এতেও কোলেস্টেরল প্রায় নেই বললেই চলে৷

dhokla www ruchiskitchen com_1468408344

এছাড়াও বাজরার রুটি কিংবা স্প্রাউট স্যালাডও যথেষ্ট পরিমাণে খাওয়া যেতে পারে৷ তাতে শরীরের প্রয়োজনীয় ভিটামিন, প্রোটিন ও খনিজের চাহিদা মেটে৷ কিন্তু কোলেস্টেরল জমে না৷ ফলে ওজন কমানোর জন্য পেট খালি রাখার প্রয়োজন হয় না৷

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং