২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক: মারণ ভাইরাস সম্পর্কে এই তথ্যগুলি জানলে উদ্বেগ বাড়বে

Published by: Subhamay Mandal |    Posted: March 12, 2020 5:27 pm|    Updated: March 12, 2020 5:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে এখন করোনা আতঙ্কে ত্রাহি ত্রাহি রব। দ্রুত হারে ছড়াচ্ছে এই মারণ ভাইরাস। এখনও পর্যন্ত বিশ্বের ১১৪টি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাসের সংক্রমণ। মৃত্যু হয়েছে ৪,২৯১ জনের। ১ লক্ষ ১৮ হাজার মানুষ ভাইরাসে আক্রান্ত। এই মারণ জীবাণুবাহিত রোগকে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ করছে চিন, ইটালি, ইরান, স্পেন, জার্মানি, ভারত-সহ একাধিক দেশ। কিন্তু করোনা নিয়ে সচেতনতা বৃদ্ধি করা হচ্ছে। মুখে মাস্ক পরে, ভাল করে ধোয়ার পরও এই ভাইরাসের সংক্রমণ নিয়ে আতঙ্ক থেকেই যাচ্ছে। তবে আমরা এই জীবাণু সম্পর্কে যতটা জানি, গবেষণা বলছে তা সামান্যই। আমাদের ধারণার থেকেও অনেক গুণ বেশি মারণ এই নোভেল করোনা ভাইরাস।

সম্প্রতি একটি গবেষণায় প্রকাশ্যে এসেছে যে, মারণ ভাইরাস বাতাসে ৩০ মিনিট পর্যন্ত টিকে থাকতে পারে। ৪.৫ মিটার দূরত্ব অতিক্রম করতে পারে এই জীবাণু। যা নিরাপদ দূরত্ব থেকে অনেক বেশি। এই গবেষণা প্রকাশ্য এনেছে চিনা প্রশাসনের বিশেষজ্ঞরা। সংক্রামিত জলের ফোটা যেখানে পড়েছে তার মধ্যে দীর্ঘদিন বেঁচে থাকতে পারে এই ভাইরাস। তবে বেশ কিছু বিষয় রয়েছে যা ভাইরাসের বেঁচে থাকার ক্ষেত্রে কাজ করে। যেমন তাপমাত্রা। ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পর্যন্ত এই ভাইরাস দুই থেকে তিনদিন বেঁচে থাকতে পারে। এই তাপমাত্রায় কাচ, ফাইবার, ধাতব পদার্থ, প্লাস্টিক এবং কাগজেও থাকতে পারে এই মারণ ভাইরাস।

[আরও পড়ুন: এবার স্বাস্থ্যবিমার আওতায় করোনার চিকিৎসা, নির্দেশিকা জারি IRDA’র]

দেখা গিয়েছে, গত জানুয়ারি মাসের শেষদিকে হুনান প্রদেশের এক ব্যক্তি একটি বাসে উঠে ৪ ঘণ্টার সফর করেছিলেন। ওই ব্যক্তি এবং বাকি ৪৮ জন যাত্রী, কারও মুখে মাস্ক ছিল না। ফলে গোটা বাসের প্রত্যেক যাত্রীই আক্রান্ত হন করোনায়। সুতরাং নিরাপদ দূরত্বের মধ্যে থেকেও প্রত্যেকেরই সংক্রমণ হয়েছে। আরও দেখা গিয়েছে, কোভিড-১৯ ভাইরাস মানব শরীরে, মুখে এবং শরীর থেকে নির্গত রসে প্রায় পাঁচ দিনেরও বেশি সময় বেঁচে থাকতে পারে। তাই বিশেষজ্ঞদের মতামত, গণ পরিবহণ ব্যবস্থা যেমন বাস-ট্রেন-ট্রামে সর্বক্ষণ প্রত্যেক যাত্রীর মাস্ক পরে থাকা উচিত। যদি যাত্রা অনেক দূরের হয় সেক্ষেত্রেও। ভিড় এলাকায় থাকলেও মাস্ক ছাড়া কোনওমতেই চলাফেরা না করতে বলেছেন চিকিৎসকরা। আর মুখমণ্ডল পরিষ্কার না করে কখনওই তাতে হাত না দেওয়ার কথা বলেছেন তাঁরা।

[আরও পড়ুন: ‘হায় ঈশ্বর! ওঁর পরিবর্তে আমাকে মারুন’, করোনা আক্রান্ত টম হ্যাংকসের জন্য কেঁদে ভাসাচ্ছেন ভক্তরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement