ad
ad

Breaking News

Air Pollution Levels

দূষণে মারাত্মক রূপ নিতে পারে ভাইরাল জ্বর, নিজেকে কীভাবে সুরক্ষিত রাখবেন, জেনে নিন

উৎসব শেষ হতেই দূষণের মাত্রা বিপজ্জনকভাবে বেড়ে গিয়েছে।

How do pollution levels cause viral fever? Know the symptoms | Sangbad Pratidin
Published by: Suparna Majumder
  • Posted:November 7, 2021 8:51 pm
  • Updated:January 21, 2022 10:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কালীপুজো, দীপাবলি শেষ হতেই বেড়েছে বায়ুদূষণ। রাজধানী দিল্লি শুধু নয়, শহর কলকাতার দূষণের মাত্রাও চিন্তাজনক। করোনা (Coronavirus) পরিস্থিতিতে এই দূষণ কিন্তু মারাত্মক হতে পারে। আর সেই সুযোগেই প্রভাব বিস্তার করতে পারে ভাইরাল জ্বর।  শুধু কোভিড ১৯ ভাইরাস নয় ভাইরাল জ্বরও আপনাকে ও আপনার প্রিয়জনকে কাবু করে দিতে সক্ষম। তাই সাবধান থাকা খুবই জরুরি। 

 

অতিরিক্ত দূষণ আপনার স্বাস্থ্যে কীভাবে প্রভাব ফেলছে? তা জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সমস্যার সঙ্গে মোকাবিলা করতে গেলে তাঁর মূল বিষয়গুলি জেনে রাখা প্রয়োজন। বাতাসে দূষণের প্রভাব বেড়ে গেলে তা সরাসরি প্রভাব ফেলে আপনার শরীরের অক্সিজেনের মাত্রার উপর। এতে ব্যাক্টিরিয়াল ও ভাইরাল ইনফেকশনের সম্ভাবনা খুবই বেড়ে যায়। নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, টিবি রোগ অতি সহজেই শরীরে বাসা বাঁধে। এই কোভিড কালে এমন রোগ কিন্তু মৃত্যুরও কারণ হতে পারে। 

 

[আরও পড়ুন: ব্যস্ত জীবনে সারা দিনের ক্লান্তি কাটাতে অব্যর্থ ‘ফুট বাথ’, জেনে রাখুন সহজ এই উপায়]

তাই যখনই শুনবেন বাতাসে দূষণের মাত্রা বেড়ে গিয়েছে, নিজের একটু বাড়তি খেয়াল রাখবেন।  সামান্য জ্বর জ্বর ভাব, মাথা যন্ত্রণা, বুকে কফ জমা কিংবা অ্যালার্জির মতো সমস্যাগুলি মোটেও হালকাভাবে নেবেন না। কারণ এগুলি দূষণের ফলে ভয়ংকর রূপ নিতে পারে। অনেকের আবার সারাক্ষণ আচ্ছন্নভাব থাকে। ক্লান্তি বেশি হলেও চিন্তার বিষয়। কোনও চিকিৎসকের পরামর্শ নিন।

 

যে পরিমাণে দূষণের মাত্রা বেড়েছে তাতে নিজেও সাবধান হোন।  অতিমারী পরিস্থিতিতে এমনিই মাস্ক পরে বাইরে বের হতে হয়। তবে কোনও মাস্ক বেশি কার্যকর, তা জেনে তবেই ব্যবহার করুন। যদি খুব প্রয়োজন না হয় ক’টা দিন বাড়িতে থাকার চেষ্টা করুন। বাড়ির আশেপাশে অ্যালোভেরা (Aloe Vera), স্নেক প্ল্যান্টের মতো গাছ লাগান। এই গাছগুলি রাতেও অক্সিজেনের জোগান দেয়। যাঁদের বাইরে বের হতেই হয় চেষ্টা করুন সকাল দশটা থেকে বিকেল পাঁচটার মধ্যে কাজ সেরে ফেলতে। এই সময় নাকি দূষণের মাত্রা তুলনামূলকভাবে কম থাকে। যদি নিঃশ্বাস-প্রশ্বাস সমস্যা হচ্ছে মনে হয় বা জ্বর জ্বর ভাব থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

 

[আরও পড়ুন: রক্তচোষা জোঁকই রুখে দিতে পারে একাধিক রোগ, পথ দেখাচ্ছে আয়ুর্বেদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ