৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একবার চার্জ দিলেই সাইকেল চলবে ১০০ কিমি, জানেন দাম কত?

Published by: Paramita Paul |    Posted: December 2, 2021 5:18 pm|    Updated: December 2, 2021 5:22 pm

New electric bicycle with 100km range introduced in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় বদলাচ্ছে। বদলাচ্ছে গাড়ি ধরনও। পেট্রল-ডিজেলচালিত ছেড়ে গাড়ি হচ্ছে বৈদ্যুতিন। আবার মহামারীর যুগে গণপরিবহণ ছেড়ে বাইক-সাইকেলের দিকে ঝুঁকছে জনতা। আর তাই বাজারে আসছে নিত্যনতুন ধরনের সাইকেল-বাইক। আর সেই বাজার ধরতেই নয়া ই-সাইকেল (e-Cycle) আনল নেক্সজু মোবিলিটি। কী বিশেষত্ব রয়েছে সেই ই-সাইকেলে?

নেক্সজুর নতুন রেডলার্ক ই-সাইকেলটি মাত্র এক ঘণ্টা চার্জ দিয়ে ১০০ কিলোমিটারের বেশি যেতে পারে। গতিবেগ (Speed) থাকবে ২৫ কিলোমিটার। সংস্থার তরফে জানানো হয়েছে, সাইকেলটিতে সবসময় থাকবে একটি 5.2Ah-র একটি ব্যাটারি। পাশাপাশি 8.7Ah ব্যাটারি আলাদাভাবে চার্জ করা যাবে।

[আরও পড়ুন: স্বামীকে হাতের মুঠোয় রাখতে তুকতাক, খাবারে ঋতুস্রাবের রক্ত মেশাতেন স্ত্রী]

এই ব্যাটারিগুলি ৩-৫ ঘণ্টার মধ্যে চার্জ করে ফেলা যাবে। সাইকেল আরোহীদের কথা ভেবে সাইকেলে থাকছে একটি এবিএস-সহ ডুয়াল রিস্ক ব্রেকও। তবে ব্যাটারির পাশাপাশি প্যাডেল করেও চালানো যাবে সাইকেলটি।

হোম ডেলিভারির জন্য কোম্পানি নেক্সজু রোডলার্কের একটি কার্গো ভ্যারিয়েন্টও চালু  হয়েছে। কোম্পানির চিফ মার্কেটিং অফিসার পঙ্কজ তিওয়ারির কথায়, “ই-সাইকেলের দুনিয়ায় যুগান্তকারী আবিষ্কার এই রেডলার্ক। মাত্র ১ ঘণ্টা চার্জ করলেই সাইকেলটি ছুটবে ১০০ কিলোমিটারেরও বেশি পথ। সাইকেল আরোহীদের অনন্য অভিজ্ঞতা দেবে এই সাইকেলটি।” তাঁর আশা, ই-সাইকেলটি (Electric Cycle) জনপ্রিয় হলে পেট্রলচালিত স্কুটি বা মপেডের পরিবর্তে ব্যবহার করা যাবে।” আর এই রেঞ্জের বৈদ্যুতিক সাইকেলের দাম শুরু হচ্ছে ৪৪ হাজার টাকা থেকে। স্বাভাবিকভাবেই এই সাইকেল যে আমজনতার মন কাড়বে, তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন: বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহে দেশের মধ্যে শীর্ষে বাংলা, ‘জলস্বপ্ন’ প্রকল্পকে স্বীকৃতি কেন্দ্রের]

কোথায় কোথায় মিলবে এই সাইকেল? সংস্থার তরফে জানানো হয়েছে, চেন্নাইয়ের মাদুরাই., হরিয়ানার গুরুগ্রাম, কর্ণাটকের বিজয়পুরা, গুজরাটের আহমেদাবাদ, হরিয়ানার বল্লভগড়-সহ একাধিক শহরে মিলবে এই সাইকেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে