১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‌গুগলে বিষ্ণুর একাদশ অবতার সার্চ করলেই আসছে মোদির নাম! ব্যাপারটা কী?

Published by: Abhisek Rakshit |    Posted: August 27, 2020 7:59 pm|    Updated: August 27, 2020 8:08 pm

11th Avatar of Vishnu? Google ‘thinks’ it’s PM Narendra Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ পুরাণ মতে ভগবান বিষ্ণুর দশ অবতার। কিন্তু তাঁর একাদশ অবতারও রয়েছে। অন্তত বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের দাবি এমনটাই। আর সেই একাদশ অবতার হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি )‌!‌ শুনতে অবাক লাগলেও সম্প্রতি ধরা পড়েছিল গুগলের এই ভুল। যা কি না প্রযুক্তিগত একটি কারণের জন্যই হয়েছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সেই সংক্রান্ত প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, গুগলে বিষ্ণুর ‘একাদশ অবতার’ লিখে সার্চ করলেই আসছে মোদির নাম। তবে সংস্থার তরফ থেকে কখনওই ইচ্ছাকৃতভাবে এরকম করা হয়নি। আসলে গুগলের অ্যালগরিদমের জন্যই এই ভুলটি হয়েছে।

[আরও পড়ুন: বিখ্যাত হেগিয়া সোফিয়ার পর ফের অতীতের এক গির্জাকে মসজিদে বদলে দিল তুরস্ক সরকার]

এর আগে গুগলে ‘World Stupid’ ‌লিখে সার্চ করলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম আসছিল। তখন গুগল (‌Google)‌ নিজেদের সাফাইয়ে জানিয়েছিল, এতে কর্তৃপক্ষের কোনও হাত নেই। গুগলের বিশেষ অ্যালগরিদমের জন্য এই ভুলটি হচ্ছে। কখনও কখনও ইন্টারনেটে কোনও ছবির ব্যাখ্যায় কোনও ভুলের কারণে এরকম হয়ে থাকে। এর সঙ্গে গুগলের মতামত কখনই মেলে না। এরপরও এরকম একাধিক ঘটনা ঘটেছে।

[আরও পড়ুন: যোগ দেওয়ার তিন মাসের মধ্যে TikTok-এর সিইও পদ থেকে ইস্তফা দিলেন কেভিন মেয়ার]

সম্প্রতি সেরকমই একটি হল এই ‘‌বিষ্ণুর একাদশ অবতার’ লিখে সার্চ করলে প্রধানমন্ত্রী মোদির নাম চলে আসার ঘটনাটি‌। আসলে চলতি বছরের মার্চে ভারতে যখন করোনা (Corona) ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে, তখন জয়ন্ত পাটিল বিজেপি এবং প্রধানমন্ত্রী মোদির তীব্র সমালোচনা করেন। সেসময় পালটা জবাব দিতে গিয়ে মহারাষ্ট্রের বিজেপি মুখপাত্র অবধূত ওয়াঘ বলেন, জয়ন্ত পাটিল প্রধানমন্ত্রী মোদি এবং BJP-র সমালোচনা করেছেন। আর তাই সাঙ্গলিতে করোনার পজিটিভ কেসের সংখ্যা বাড়ছে। এরপর নিজের টুইটার হ্যান্ডেলে সরাসরি প্রধানমন্ত্রী মোদিকে ভগবান বিষ্ণুর একাদশ অবতার বলে দাবি করে বসেন।

[আরও পড়ুন: ভারতে অনুপ্রবেশ করেছে ‘চিনের মহিলা যিশু খ্রিস্ট’! উদ্বিগ্ন নাগাল্যান্ডের গির্জাগুলি]

তাঁর এই বক্তব্যের পরই দেশজুড়ে শোরগোল পড়ে যায়। অনেক সংবাদমাধ্যম সেই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। তাতে সরাসরি অবধূতের বক্তব্যও তুলে ধরা হয়, যেখানে তিনি বলেন, ‘‌‘প্রধানমন্ত্রী মোদি ভগবান বিষ্ণুর একাদশ অবতার।‌’‌’ আর এই কারণেই গুগলের অ্যালগরিদম ‌ ‘‌বিষ্ণুর একাদশ অবতার’ লিখে সার্চ করলে প্রধানমন্ত্রী মোদির নাম দেখাচ্ছে। যদিও পরবর্তীতে গুগলের তরফ থেকে এই ভুলটি শুধরে নেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে