২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

এভাবে বার্তা ফাঁস হওয়া সম্ভব নয়! অভিনেতাদের চ্যাট প্রকাশ্যে আসা নিয়ে সাফাই হোয়াটসঅ্যাপের

Published by: Biswadip Dey |    Posted: September 25, 2020 10:21 am|    Updated: September 25, 2020 10:36 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘হোয়াটসঅ্যাপে (WhatsApp) আপনাদের বার্তা এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত। কেবল যে দু’জনের মধ্যে কথা হচ্ছে তার বাইরে সেই কথোপকথনের নাগাল আরও কারও পক্ষে পাওয়া সম্ভব নয়। এমনকী, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের পক্ষেও নয়।’ বৃহস্পতিবার এভাবেই বলিউডের একের পর এক চ্যাট ফাঁস হওয়া নিয়ে সাফাই দিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বলিউড ড্রাগ মামলায় যেভাবে বহু পুরনো হোয়াটসঅ্যাপ চ্যাট (WhatsApp Chat) ‘নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো’র কাছে পৌঁছে যাচ্ছে, তাতে প্রশ্ন উঠছে আদৌ কি এই সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম নিরাপদ?

প্রসঙ্গত, ২০১৭ সালে দীপিকা পাড়ুকোন ও শ্রদ্ধা কাপুরের একটি হোয়াটসঅ্যাপ কথোপকথনের ভিত্তিতে ওই কেন্দ্রীয় সংস্থা তাঁদের বিরুদ্ধে সমন জারি করেছে। জানা গিয়েছে, ওই চ্যাটটি তারা পেয়েছে সুশান্ত সিং রাজপুতের ট্যালেন্ট ম্যানেজার জয়া সাহার ফোন থেকে। জয়াকে তাঁর মুম্বইয়ের অ্যাপার্টমেন্টে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল গত ১৪ জুন।

[আরও পড়ুন: বেঙ্গালুরুর হিংসার ঘটনার তদন্তে দিনভর তল্লাশি NIA’র, গ্রেপ্তার ‘মূল অভিযুক্ত’ ]

হোয়াটসঅ্যাপ যে কোনও তথ্য ফাঁস করতে পারে না, সেকথা জানিয়ে বৃহস্পতিবার সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, ‘‘এটা মনে রাখতে হবে হোয়াটসঅ্যাপে সাইন আপ করার সময় কেবল একটি ফোন নম্বর দিতে হয়। এবং হোয়াটসঅ্যাপ কখনওই আপনার মেসেজ পড়তে পারে না।’’ পাশাপাশি তিনি আরও বলেন, তাঁরা চান মানুষ ফোনের অপারেটিং সিস্টেম থেকে প্রাপ্ত সব রকমের নিরাপত্তাসূচক ফিচারের সুবিধা নিন। এর মধ্যে শক্তিশালী পাসওয়ার্ড কিংবা বায়োমেট্রিক আইডির মতো সুরক্ষা ব্যবস্থাও রয়েছে। যার সাহায্যে কোনও তৃতীয় পক্ষকে ফোনের তথ্যের নাগাল পাওয়া থেকে রুখে দেওয়া সম্ভব।

[আরও পড়ুন: ‘কাশ্মীরিরা নিজেদের ভারতীয় মনে করেন না, চিনা শাসনই তাঁদের পছন্দ’, বিস্ফোরক ফারুক আবদুল্লা]

এদিকে বৃহস্পতিবার গোয়া থেকে মুম্বই উড়ে এসেছেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। তাঁর সঙ্গে রয়েছেন তাঁর স্বামী অভিনেতা রণবীর কাপুর। তাঁরা একসঙ্গে শ্যুট করছিলেন গোয়ায়। শনিবার দীপিকা ও শ্রদ্ধাকে জেরা করা হবে বলে জানা গিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement