BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৬ বছরের শিশুর আধার কার্ড আপলোড আমাজনের ওয়েবসাইটে! ক্ষুব্ধ নেটিজেনরা

Published by: Sulaya Singha |    Posted: August 6, 2022 3:45 pm|    Updated: August 6, 2022 3:45 pm

Child's Aadhaar Card Put Up On Amazon India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার কার্ডের নম্বর গোপন রাখার পরামর্শ বারবার দেওয়া হয় দেশবাসীকে। কিন্তু সেই তথ্যই এবার আপলোড করে দেওয়া হল ই-কমার্স সাইটে! ছ’বছরের আধার কার্ডের ছবিতে জ্বলজ্বল করছে আধার নম্বর। আর তাতেই তৈরি হয়েছে বিতর্ক।

যে সে ওয়েবসাইট নয়, জনপ্রিয় ই-কমার্স সাইট আমাজন ইন্ডিয়ায় (Amazon India) আপলোড করা হয়েছে ছ’বছরের শিশুর আধার কার্ড। কারণ জানেন? আসলে আধার কার্ড ল্যামিনেট করে রাখতে বিশেষ পাউচ বিক্রি করছেন এক বিক্রেতা। তাই শিশুটির আধার কার্ডটিকে উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে অনলাইন শপিং সাইটে। যেখানে শিশুর নাম, তার বাবার নাম, জন্ম তারিখ, ঠিকানা থেকে আধার নম্বর- সবকিছুই বেশ স্পষ্ট।

amazon

[আরও পড়ুন: আম্পায়ারের ‘পক্ষপাতিত্বে’ হকিতে সোনা হাতছাড়া ভারতীয় মহিলাদের, রাগে ফুঁসছে নেটদুনিয়া]

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে গিয়ে এই তথ্য যাচাই করে জানতে পেরেছে, আধার কার্ডটি বৈধ। অর্থাৎ উদাহরণ হিসেবে কোনও নকল কার্ড নয়, একেবারে সত্যিকারের আধার কার্ড আপলোড করেছেন ওই বিক্রেতা। আর এতেই শুরু হয়েছে যাবতীয় বিতর্ক। কীভাবে আমাজনের মতো নামী একটি সাইট আধার কার্ডটি আপলোড করার অনুমতি দিল, তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন নেটিজেনরা।

সম্প্রতি UIDAI-এর তরফে পরামর্শ দেওয়া হয়েছিল, পরিচয়পত্র হিসেবে এবং লেনদেনের ক্ষেত্রেই আধার কার্ড ব্যবহার করবেন। কিন্তু ফেসবুক, টুইটার কিংবা অন্য কোনও সোশ্যাল মিডিয়ায় তা যেন আপলোড না করা হয়। কারণ এই আধার কার্ডকে কাজে লাগিয়ে নানা বেআইনি কাজ করতে পারে প্রতারকরা। পাশাপাশি এও বলা হয়,কোনও বিশেষ প্রয়োজনে সংবাদমাধ্যমে যদি কোনও আধার কার্ড তুলে ধরতে হয়, সেক্ষেত্রে কার্ডের ছবি এবং নম্বর ছাপসা করে দেওয়ার নির্দেশ দেয় UIDAI। এমন নির্দেশিকা সত্ত্বেও কীভাবে এমন দায়িত্বজ্ঞানহীন কাজকে পরোক্ষে সমর্থন জানাল আমাজন, তা ভেবে কূল পাচ্ছেন না নেটিজেনরা।

[আরও পড়ুন: দাম বাড়িয়েছে সৌদি, সুযোগ বুঝে ভারতে তেল বিক্রি বাড়াতে আগ্রহী রাশিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে