BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

জানেন, করোনা মহামারির মধ্যে কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার স্মার্টফোন?

Published by: Sulaya Singha |    Posted: March 14, 2020 3:28 pm|    Updated: March 14, 2020 3:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে করোনার (COVID-19) প্রকোপ বেড়েই চলেছে। ভারতে ইতিমধ্যেই এই মারণ ভাইরাস প্রাণ কেড়েছে দু’জনের। স্বাভাবিকভাবেই মানুষের উদ্বেগ বাড়ছে। করোনা থেকে লড়াইয়ের জন্য গোটা দেশে জারি হয়েছে সতর্কতা। হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ককে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বলে ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে সাবান দিয়ে হাত না ধুয়ে মুখ-নাক-চোখে হাত দিতেও নিষেধ করা হচ্ছে। কিন্তু একটি বিষয় নিয়ে খুব একটা আলোচনা হচ্ছে না। যা মাঝেমধ্যেই আপনার হাত ও মুখমণ্ডলকে স্পষ্ট করছে। ঠিক ধরেছেন। কথা হচ্ছে মোবাইল ফোনের। স্মার্টফোনের ব্যবহারেও কিন্তু লুকিয়ে করোনার আতঙ্ক। তাহলে কীভাবে রক্ষা করবেন নিজেকে?

বাড়িতে কিংবা কর্মক্ষেত্রে যেখানে-সেখানে আপনার স্মার্টফোনটি পড়ে থাকে। ফলে তাতে ধুলো-বালি লেগে থাকা অস্বাভাবিক কিছু নয়। সেই মোবাইলই স্বচ্ছন্দে হাতে তুলে নিয়ে কানে ঠেকান। ফলে সেই ধুলো-ময়লা আপনার শরীরকেও স্পর্শ করে। নিয়মিত নিজের ফোনটি পরিষ্কার করে থাকেন, এমন মানুষের সংখ্যা নেহাতই কম। তাই করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কিন্তু সাধের স্মার্টফোনটি সুরক্ষিত রাখাও অত্যন্ত জরুরি।

[আরও পড়ুন: আরও দামী হতে পারে জ্বালানি, পেট্রল-ডিজেলের শুল্ক বাড়াল কেন্দ্র সরকার]

একটি গবেষণা বলছে, মোবাইলের মতো কঠিন পদার্থের উপর দু’ঘণ্টা থেকে ন’দিন পর্যন্ত জীবাণু বেঁচে থাকতে পারে। তাই নিয়ম করে ফোন পরিষ্কার করতেই হবে। তবে এক-একটি ডিভাইস পরিষ্কার করার ধরন কিন্তু এক-একরকম। UV-C আপনার স্মার্টফোনকে যেমন জীবাণু থেকে দূরে রাখতে সক্ষম, তেমনই বিশেষ ওয়াইপার দিয়ে পরিষ্কার করা যায় মোবাইল। কিন্তু মদ দিয়ে মোবাইল পরিষ্কারের চেষ্টা করলে আপনার ডিভাইসটি কিন্তু নষ্ট হয়ে যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন উপায় স্মার্টফোনকে স্বচ্ছ ও সুরক্ষিত রাখা সম্ভব।
হ্যান্ড স্যানিটাইজার কেনার পাশাপাশি ফোনের জন্য একটি প্রোফেশনাল ক্লিনিং সলিউশনও কিনে ফেলুন। দেখে নেবেন, তাতে যেন আইসোপ্রোপাইল অ্যালকোহল অবশ্যই থাকে। অ্যাপেল ফোন ব্যবহার করলে তা পরিষ্কারের আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন।

আপনার ডিভাইস ওয়াটার-প্রুফ হলেও ভুল করেও সাবান ব্যবহার করবেন না। অকারণে ফোনটি বেশি মুছবেন না। এতে স্ক্রিন নষ্ট হতে পারে। মোবাইল পরিষ্কারে অযথা কোনও স্প্রে কিংবা ব্লিচ ব্যবহার করবেন না। ফোনে সরাসরি ক্লিনার স্প্রে করবেন না। মাইক্রোফাইবার কাপড় কিংবা টিসুতে ক্লিনার খানিকটা ঢেলে নিয়ে ধীরে ধীরে ফোনটি পরিষ্কা করুন। ফোনকে জীবাণুমুক্ত রাখতে মাঝেমধ্যেই ক্লিনার ব্যবহার করতে পারেন। জলে ধোয়া যায়, এমন কেস ব্যবহার করতে পারেন। তবে ভুল করেও মেক-আপ রিমুভার দিয়ে ফোন মুছবেন না।
স্যামসংয়ের তরফে পরামর্শ, ফোন মুছতে মাইক্রোফাইবারের মতো অ্যান্টি-স্ট্যাটিক ক্লথ ব্যবহার করুন।

[আরও পড়ুন: করোনার সংক্রমণ থেকে প্রবীণদের সুরক্ষিত রাখতে চান? জেনে নিন কী করতে হবে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement