১৭ ফাল্গুন  ১৪২৭  বুধবার ৩ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

শীঘ্রই পাকিস্তানে বন্ধ হচ্ছে ফেসবুক-টুইটার-গুগল পরিষেবা! কেন জানেন?

Published by: Sulaya Singha |    Posted: March 1, 2020 4:13 pm|    Updated: March 1, 2020 4:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব তাড়াতাড়ি পাকিস্তানে বন্ধ হয়ে যেতে পারে ফেসবুক, টুইটার, গুগলের মতো ডিজিটাল মিডিয়া জায়ান্টগুলি! সামনে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। ইতিমধ্যেই এ নিয়ে সতর্কও করা হয়েছে ইমরান খানের সরকারকে। কিন্তু কেন পাক মুলুকে বন্ধ হতে পারে সোশ্যাল মিডিয়াগুলি?

ফেসবুক-টুইটার-গুগল-সহ বেশ কয়েকটি সংস্থার জোট এশিয়া ইন্টারনেট কোয়ালিশনের (AIC) তরফে এই মর্মে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে একটি চিঠি দেওয়া হয়। যেখানে পাকিস্তানকে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য গঠিত নানা বিধিনিষেধ সংশোধনের দাবি জানানো হয়েছে। বলা হয়েছে, দ্রুত নিয়ম বদল না করলে সে দেশ থেকে পরিষেবা বন্ধ করবে ডিজিটাল মিডিয়া জায়ান্টরা। এআইসির দাবি, বর্তমানে সোশ্যাল মিডিয়ার উপর যে সমস্ত নিষেধাজ্ঞা পাক সরকার জারি করেছে, তাতে দেশের সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতে নানা সমস্যায় পড়তে হচ্ছে কোম্পানিগুলিকে। নাগরিক সুরক্ষা বিধিও রক্ষণেও অসুবিধা হচ্ছে।

[আরও পড়ুন: টুইটারের প্রোফাইল পিকচারে ডেলিভারি বয়ের ছবি দিল Zomato India, কেন জানেন?]

নয়া বিধিতে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলি পরিষেবা দিতে চাইলে, ইসলামাবাদে তাদের অফিস থাকা বাধ্যতামূলক। শুধু তাই নয়, সমস্ত তথ্য স্টোর করে রাখতে তৈরি করতে হবে একটি ডেটা সার্ভার। এবং প্রয়োজনমতো কর্তৃপক্ষের নির্দেশে তথ্য মুছেও ফেলতে হবে। এছাড়াও সন্দেহজনক অ্যাকাউন্টের তথ্য কর্তৃপক্ষকে বিস্তারিত জানাতে হবে। এই সব নিয়মবিধি না মানলে মোটা অঙ্কের জরিমানাও দাবি করবে সরকার। পরিষেবা প্রদানের ক্ষমতাও কেড়ে নেওয়া হবে।

তবে এত নিয়মবিধি মানতে রাজি নয় ফেসবুক-টুইটার-গুগল। এআইসি জানিয়েছে, এভাবে অন্যকে তথ্য দিয়ে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করতে তারা রাজি নয়। তাই এসব নিয়ম না বদলালে সে দেশ থেকে নিজেদের পরিষেবা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্তই নেবে তারা। এবার দেখার, পরিস্থিতি স্বাভাবিক করতে পাকিস্তান কোন পথে হাঁটে।

[আরও পড়ুন: বসছে মুখ চিনিয়ে দেওয়ার ক্যামেরা, স্টেশনে অপরাধী প্রবেশ করলেই হাতেনাতে পাকড়াও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement