BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

মাত্র তিন ঘণ্টাতেই অভিযোগের সমাধান করবে রেল, চালু নয়া পোর্টাল

Published by: Paramita Paul |    Posted: August 15, 2020 10:35 pm|    Updated: August 15, 2020 11:15 pm

An Images

সুব্রত বিশ্বাস: গন্তব্য দিল্লি। ট্রেনে উঠে দেখলেন সিটের একাংশ ভাঙা। কিংবা শৌচালয়ের দরজা খারাপ বা জলের ট্যাপ অকেজো। টিকিট পরীক্ষকের অসহযোগিতা বা চুরি গিয়েছে ব্যাগ। যে কোনও ধরনের অভিযোগ জানাতে পারেন হেল্পলাইন অথবা পোর্টালে। দুর্গাপুর ট্রেন পৌঁছনোর আগেই সমস্যার সমাধান করবে রেল। অভিযোগ জানানোর তিন ঘণ্টার মধ্যেই ৭০ শতাংশ সমস্যার সমাধান করবে রেল (Indian Railway)। এমনি এক জাদুকরী পোর্টাল চালু করেছে রেল।

নাম ‘রেল মদত’। যাত্রীরা সমস্যায় পড়লে আলাদা-আলাদা পোর্টাল বা হেল্পলাইনের দ্বারস্থ হওয়ার আর দরকার নেই। ট্রেন হোক বা স্টেশন সব জায়গাতে সহযোগিতা করবে এই পোর্টাল রেল মদত। যে কোনও মাধ্যম থেকে পোর্টাল অ্যাক্সেস করা যাবে। যার ওয়েবসাইট www.railmadad.indianrailway.gov.in। রেল মদত হোয়াটসঅ্যাপ, রেল মদত টুইটার/ফেসবুক সব ক্ষেত্রে অভিযোগ জানানো যাবে। এজন্য স্মার্ট ফোনের দরকার নেই। ১৩৯* ডায়াল করে কাস্টমার কেয়ারেও অভিযোগ জানানো যাবে। ১২টি ভাষায় অভিযোগ করা যাবে এজন্য। সবচেয়ে আগে রাখা হয়েছে চিকিৎসা পরিষেবাকে।

[আরও পড়ুন : আত্মনির্ভরতার ফাঁকা বুলি নয়! লালকেল্লায় মোদিকে নিরাপত্তা দিল ‘মেড ইন ইন্ডিয়া’ অস্ত্র]

#১ করে চিকিৎসার জন্য সহযোগিতা চাইতে পারবেন যাত্রীরা। ট্রেনে অসুস্থ হয়ে পড়লে বা ওষুধের জন্য এই সাহায্য চাইতে পারবেন যাত্রীরা। টিকেটিং সিস্টেমকেও রাখা হয়েছে এই পরিষেবার মধ্যে। ট্রেন থেকে সরাসরি অভিযোগ করলে তা একেবারে সরাসরি কন্ট্রোলে পৌঁছে যাবে। রেল আধিকরিকরা জানিয়েছেন, ৫৫০০টি স্টেশনে ওয়াইফাই ব্যবস্থা থাকায় ইন্টারনেট ব্যবহার সহজেই করতে পারবেন যাত্রীরা। অভিযোগকারীকে একটি রেজিস্টার নম্বর দেওয়া হবে যাতে তিনি সেখান থেকে জানতে পারেন কেসটির গতিপ্রকৃতি। যথাসময়ের মধ্যে ব্যবস্থা না হলে তা স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে অফিসারদের কাছে। অভিযোগের ৭০ শতাংশ সমাধান হয়ে যাবে তিন ঘণ্টার মধ্যেই। এক আধিকারিক জানান, যাত্রী সমস্যা সমাধানের এতো দুরন্ত গতির পরিষেবা রেলে আশাতীত ছিল। কিন্তু তা কার্যকর হওয়ায় ডিপার্টমেন্ট অফ অ্যাডমিনিস্টিভ রেফর্মস এন্ড পাবলিক গ্রিভেন্স এই পোর্টালকে শ্রেষ্ঠত্বের খেতাব দিয়েছে।

[আরও পড়ুন : এক-দু’বার নয়, অন্তত ৩৫ বার লালকেল্লার ভাষণে এই শব্দ বললেন প্রধানমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement