১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এক ছোঁয়াতেই হাতের মুঠোয় বই! স্মার্টফোন অ্যাপে আস্ত কলেজ লাইব্রেরি

Published by: Sucheta Sengupta |    Posted: March 15, 2020 8:21 pm|    Updated: March 15, 2020 8:21 pm

Kandi Raj College starts a library in mobile app, students feel happy

চন্দ্রজিৎ মজুমদার, কান্দি: আস্ত একটি লাইব্রেরি। কিন্তু কোনও ঘর বা ভবন নয়। একটি মুঠোফোনের মধ্যেই ভরতি নানা ধরনের বই। ছাত্রছাত্রীদের পড়াশোনার সুবিধার জন্য অভিনব এই পদ্ধতি চালু কর মুর্শিদাবাদের কান্দি রাজ কলেজ। এখন থেকে ছাত্রছাত্রীরা যে কোনও সময় যে কোনও জায়গা থেকে হাতে থাকা স্মার্টফোনেই লাইব্রেরিতে ঢুকে পড়াশোনা করতে পারবে। অনলাইন লাইব্রেরিতে কী কী বই আছে, সেই তালিকাও স্পষ্ট দেখতে পাবে। কলেজ কর্তৃপক্ষ এই ব্যবস্থা চালু করায় খুশি পড়ুয়ারা।

শনিবার কান্দি রাজ কলেজ কর্তৃপক্ষ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই বিশেষ মোবাইল অ্যাপ চালু করল। এই অ্যাপের মধ্য দিয়েই এবার থেকে শুধু রাজ কলেজের পড়ুয়ারাই নয়, জেলা তথা জেলার বাইরের পড়ুয়ারাও নিমেষের মধ্যে পেয়ে যাবেন মূল্যবান নোটস এবং বইপত্র। কান্দি রাজ কলেজে এই মোবাইল অ্যাপ চালুর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডক্টর নাসিরউদ্দিন মণ্ডল, প্রাক্তন ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুস্মিতা ঠাকুর, অধ্যক্ষ রবিউল হক, কান্দি রাজ কলেজের লাইব্রেরিয়ান হিমান চৌধুরী, কান্দি পুরসভার পুরপ্রধান অপূর্ব সরকার-সহ বিশিষ্টরা।

[আরও পড়ুন: হস্টেলে খোলা থাকলেও ক্যান্টিন বন্ধ, খাওয়াদাওয়া নিয়ে চিন্তায় NIT’র বিদেশি পড়ুয়ারা]

মোবাইল অ্যাপের পাশাপাশি এদিন কলেজের বার্ষিক পত্রিকাও প্রকাশিত হয়। অনুষ্ঠান শেষে কান্দি রাজ কলেজের লাইব্রেরিয়ান হিমান চৌধুরি বলেন, “ই-রিসোর্স ফোন মোবাইল অ্যাপ আমরা এই কলেজে চালু করতে পেরে খুবই খুশি। এর ফলে কলেজের ছাত্রছাত্রীরা ছাড়াও মুর্শিদাবাদ জেলার সকল পড়ুয়াকে এই অ্যাপের মাধ্যমে আস্ত একটি লাইব্রেরির পরিষেবা এখান থেকেই পাবে। এই অ্যাপের মাধ্যমে টেক্সট বই, ভিডিও টেক্সট-সহ সব ধরনের পরিষেবা মিলবে।” উল্লেখ্য, এই অ্যাপের মাধ্যমে ছাত্রছাত্রীরা ভিডিও চিত্র পাবে। প্রায় ৩১ লক্ষ ৩৫ হাজার বইয়ের পরিসংখ্যান ও তথ্য এই অ্যাপ মারফত পাওয়া যাবে। এছাড়াও বিভিন্ন জার্নালও মিলবে এই অ্যাপে। কান্দি পুরসভার পুরপ্রধান অপূর্ব সরকার জানিয়েছেন, “আমরা এই ধরনের অ্যাপ এতদিন চাইছিলাম, যেটা আমরা পেয়ে খুবই খুশি। কলেজের নাম অনুযায়ী এই অ্যাপের নাম দেওয়া হয়েছে – কান্দি রাজ কলেজ অ্যাপ।”

[আরও পড়ুন: করোনায় মানুষকে বাড়িতে রাখতে বিশেষ উদ্যোগ পর্নহাবের, বিনামূল্যে মিলবে প্রিমিয়াম সাবস্ক্রিপশন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে