BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

ফের কেন্দ্রের ডিজিটাল স্ট্রাইক, নিষিদ্ধ হল ৪০টি ওয়েবসাইট

Published by: Sulaya Singha |    Posted: July 5, 2020 9:17 pm|    Updated: July 5, 2020 9:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ডিজিটাল স্ট্রাইক মোদি সরকারের। রবিবার দেশে নিষিদ্ধ করা হল মোট ৪০টি ওয়েবসাইট। তবে চিনকে কোণঠাসা করার জন্য নয়। এবার উদ্দেশ্য ভিন্ন।

এদিনই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়, ‘শিখ ফর জাস্টিস’ (Sikh For Justice) নামে খালিস্তানপন্থী গ্রুপের মোট ৪০টি ওয়েবসাইট ভারতে ব্যবহার করা যাবে না। বিচ্ছিন্নতাবাদীদের ‘শবক’ শেখাতেই এই সিদ্ধান্ত কেন্দ্রর বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: আত্মনির্ভর হচ্ছে ভারত, ফেসবুক-ইনস্টাগ্রামকে টেক্কা দিতে এল সম্পূর্ণ দেশি অ্যাপ Elyments]

কারা এই শিখ ফর জাস্টিস (SFJ)? ২০০৭ সালে তৈরি হয় এই গ্রুপ। মূলত মার্কিন মুলুকে থাকা শিখরাই এই গ্রুপটি বানিয়েছিলেন। স্বাধীনতার দাবি তুলে ভারত থেকে পাঞ্জাবকে আলাদা করতে উসকানিও দিয়ে থাকে এই গ্রুপ। সেই কারণেই এর ৪০টি ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হল। এদিন স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র বলেন, “বেআইনি কার্যকলাপ সুরক্ষা আইন (UAPA) অনুযায়ী শিখ ফর জাস্টিস একটি বেআইনি সংগঠন। সমর্থক জোগাড় করতে নানা ধরনের প্রচার চালায় এরা। সেই কারণেই তথ্যপ্রযুক্তি আইন, ২০০০-এর ৬৩ এ নম্বর ধারায় এদের ৪০টি ওয়েবসাইট ব্লক করে দেওয়া হল। স্বরাষ্ট্রমন্ত্রক এবং বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের (MEITY) যৌথ সুপারিশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

উল্লেখ্য গত বছরই বিচ্ছিন্নতাবাদের প্রচার ও সেই সংক্রান্ত কাজে উসকানি দেওয়ার অভিযোগে SFJ-কে ভারতে নিষিদ্ধ করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। এবার তাদের দ্বারা পরিচালিত ৪০টি ওয়েবসাইটও এ দেশে বন্ধ করে দেওয়া হল।

[আরও পড়ুন: কলকাতায় প্রথম, করোনা মোকাবিলায় মেডিকা হাসপাতালে চালু হল প্লাজমা ব্যাংক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement