BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

আত্মনির্ভর হচ্ছে ভারত, ফেসবুক-ইনস্টাগ্রামকে টেক্কা দিতে এল সম্পূর্ণ দেশি অ্যাপ Elyments

Published by: Sulaya Singha |    Posted: July 5, 2020 7:48 pm|    Updated: July 5, 2020 7:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গালওয়ান উপত্যকায় যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি তৈরি হতেই চিনকে ‘ভাতে মারা’র সিদ্ধান্ত নেয় মোদি সরকার। রাতারাতি TikTok, Helo-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয় ভারতে। তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলতে শোনা গিয়েছিল, আত্মনির্ভর হতে দেশেই তৈরি হবে বিকল্প ব্যবস্থা। বিভিন্ন সফটওয়্যার কোম্পানিকে নতুন নতুন অ্যাপ বানানোর আহ্বানও জানিয়ে ছিলেন মোদি। এবার সেদিকেই একধাপ এগোলো দেশ। খোদ উপ-রাষ্ট্রপতিই আত্মপ্রকাশ ঘটালেন একটি দেশীয় অ্যাপের।

রবিবারই ভারচুয়াল সভায় এলিমেন্টস অ্যাপের (Elyments app) উদ্বোধন করেন বেঙ্কাইয়া নায়ডু। এটিই ভারতের প্রথম সম্পূর্ণ দেশীয় ‘সোশ্যাল মিডিয়া সুপার অ্যাপ’। এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার মিলে এই অ্যাপটি তৈরি করেছেন। তাঁদের প্রশংসায় ভরিয়ে দিয়ে এদিন নায়ডু বলেন, “অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার যাঁরা কি না আবার শ্রী শ্রী রবিশংকর আর্ট অফ লিভিং ফাউন্ডেশনের ভলেন্টিয়ারও, তাঁরাই খাঁটি দেশি অ্যাপটির জন্ম দিয়েছেন। এর নাম এলিমেন্টস। মোট আটটি ভারতীয় ভাষায় অ্যাপটি ব্যবহার করা যাবে।”

[আরও পড়ুন: ডিজিটাল ‘বাদশা’ Reliance-এর নয়া ধামাকা, জুম অ্যাপকে টক্কর দিতে এল JioMeet]

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক কিংবা ইনস্টাগ্রামের সঙ্গে পাল্লা দিতেই আত্মপ্রকাশ এলিমেন্টসের। এই অ্যাপের মাধ্যমেও বন্ধু-পরিবার-পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখা যাবে। রয়েছে নানা আকর্ষণীয় ফিচারও। যেমন, ক্যামেরায় থাকছে ইন-বিল্ড ফিল্টার ও অগমেন্টেড রিয়ালিটি ফিগার। একইসঙ্গে করা যাবে চ্যাটিংও। মিলবে খবরের সমস্ত আপডেটও। ইউজারদের তথ্যও যাতে সুরক্ষিত থাকে, সেদিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে। এককথায় বিদেশি নির্ভরতা বর্জন করে আত্মনির্ভর হতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড এবং অ্যাপেল, উভয় ইউজাররাই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। গুগল প্লে স্টোর এব অ্যাপেল স্টোর থেকে লাউনলোড করে নিতে হবে। ইতিমধ্যেই এক লক্ষের বেশি মানুষ লাউনলোড করেও ফেলেছেন।

[আরও পড়ুন: PUBG’র নেশা, গেম খেলতে গিয়ে বাবা-মায়ের অ্যাকাউন্ট থেকে ১৬ লক্ষ টাকা ওড়াল ছেলে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement