BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

টুইটারে সাইবার নিরাপত্তার দায়িত্বে জনপ্রিয় ‘হ্যাকার’, আমূল বদলাতে পারে সুরক্ষাবিধি

Published by: Paramita Paul |    Posted: November 19, 2020 9:36 pm|    Updated: November 19, 2020 9:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চুরি আটকাতে চোরকেই পাহারাদার বানাল টুইটার (Twitter)! হেঁয়ালি নয়, এটাই বাস্তব। জনপ্রিয় হ্যাকার পিটার জাটকোর হাতে টুইটার তার সাইবার নিরাপত্তার সমস্ত দায়িত্ব তুলে দিয়েছে। সোশ্যাল মিডিয়ায় জাটকো অবশ্য মাডজ নামেই বেশি পরিচিত।

সম্প্রতি নিরাপত্তা সংক্রান্ত একাধিক চ্যালেঞ্জের মুখে পড়েছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। তাই এবার তাদের ইউজারদের সাইবার নিরাপত্তা আটোসাঁটো করতে চাইছে কর্তৃপক্ষ। সেই কাজে জাটকোর চেয়ে ভাল কেউ হতে পারে না বলেই জানিয়েছে তাঁরা। জাটকোর পরামর্শ মেনে আমূল বদলাতে পারে টুইটারের নিরাপত্তা ব্যবস্থাও।

[আরও পড়ুন : লাদাখ চিনের অংশ! ভারতের হুঁশিয়ারির পর ক্ষমা চাইল টুইটার]

সংস্থার তরফে জানানো হয়েছে যে, Mudge আসলে টুইটারের নিরাপত্তা সংক্রান্ত স্ট্রাকচার এবং প্র্যাকটিসের দেখভাল করবে। তিনি সরাসরি রিপোর্ট করবেন Twitter-এর সিইও জ্যাক ডর্সে-কে। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, আপাতত দেড়-দু’মাস টুইটারের সিকিউরিটি ফাংশনের রিভিউ করবেন জাটকো। সেই রিপোর্ট যাবে সরাসরি ডর্সের কাছে। প্রয়োজনে গোটা ব্যবস্থাই ঢেলে সাজাতে পারেন জাটকো।

উল্লেখ্য, সম্প্রতি নিরাপত্তা সংক্রান্ত একাধিক চ্যালেঞ্জের মুখে পড়েছিল এই মাইক্রো ব্লগিং সাইটের ইউজাররা। বহু হাই প্রোফাইল ইউজারের অ্যাকাউন্ট বিট কয়েক হ্যাকারদের খপ্পরে পড়েছিল। আবার ইউজার তথ্য ফাঁস ও নজরদারির মতো অভিযোগও উঠেছিল টুইটারের বিরুদ্ধে। তাই এবার নিরাপত্তা ব্যবস্থার খোলনলচে বদলাতে চাইছে তারা।

[আরও পড়ুন : দেশে PUBG ফিরলেও ইউজারদের পুরনো অ্যাকাউন্ট কি ফেরত আসবে? মিলল উত্তর]

পিটার জ়াটকো ইলেকট্রনিক পেমেন্টস সংস্থা Stripe-এর সঙ্গে যুক্ত ছিলেন। পাশাপাশি, টেক জায়ান্ট Google-এর অ্যাডভান্সড টেকনোলজি এবং প্রজেক্ট গ্রুপের সিকিওরিটি রিসার্চার হিসেবেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। এমনকী, আমেরিকার পেন্টাগনের DARPA-র সঙ্গেও বেশ কিছু প্রোগ্রামে যুক্ত ছিলেন জ়াটকো। সেখানে তাঁকে সাইবার গুপ্তচরবৃত্তির বিষয়গুলি দেখভাল করতে হত। DARPA-য় জাটকোর সুপারভাইজার ডান কউফম্যান জানান, “টুইটারের নিরাপত্তার বিষয়টি সঠিকভাবে কে দেখভাল করতে পারবে তা বলতে পারব না। তবে আমার মনে হয় এই কাজের জন্য জাটকোই শ্রেষ্ঠ।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement